লরা এলিজাবেথ ডার্ন

লরা এলিজাবেথ ডার্ন একজন মার্কিন অভিনেত্রী। তিনি ১৯৬৭ সালের ১০ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে জন্মগ্রহণ করেন। রক্তেই মিশে রয়েছে তার অভিনয়। 

লরার বাবা-মা বুরুস ডার্ন ও  ডায়ান ল্যাড দু’জনেই অভিনয়শিল্পী। তারা উভয়েই যখন ‘দ্য ওয়াইল্ড অ্যাঞ্জেল’ চলচ্চিত্রের কাজ করছিলেন, তখন এলিজাবেথ তার মায়ের গর্ভে আসেন। যার রক্তেই রয়েছে অভিনয় তিনি কি আর ঘরকুনো হয়ে থাকতে পারেন। 

শিশু বয়সেই বড় পর্দায় মায়ের সাথে অভিষেক হয় এলিজাবেথের হোয়াইট লাইটনিং চলচ্চিত্রে। ছবিটি মুক্তি পায় ১৯৭৩ সালে। 


পরের দশকে শিশুশিল্পী থেকে মূল নায়িকা হিসেবে হলিউডে ঝড় তোলেন এলিজাবেথ। ১৯৮৫’তে মুক্তি পায় মাস্ক, স্মুথ টক, ৮৬’তে ব্লু ভেলভেট, ৯০’এ ওয়াইল্ড অ্যাট হার্ট। ১৯৯১ সালে তিনি নাট্যধর্মী র‌্যাম্বলিং রোজ চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। 

এরপর তিনি স্টিভেন স্পিলবার্গের জুরাসিক পার্ক (১৯৯৩) চলচ্চিত্রে অভিনয় করে আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতি অর্জন করেন। পরবর্তী সময়ে তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো সিটিজেন রুথ (১৯৯৬), অক্টোবর স্কাই (১৯৯৯), আই এম স্যাম (২০০১) ও ইনল্যান্ড এম্পায়ার (২০০৬)।

ডার্ন টেলিভিশন চলচ্চিত্র রিকাউন্ট (২০০৮)-এ ক্যাথরিন হ্যারিস চরিত্রে ও হাস্যরসাত্মক-নাট্যধর্মী ধারাবাহিক এনলাইটেন্ড (২০১১-২০১৩)-এ অ্যামি জেলিসো চরিত্রে অভিনয়ের জন্য দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। অতঃপর তিনি দ্য মাস্টার (২০১২), দ্য ফল্ট ইন আওয়ার স্টারস (২০১৪) চলচ্চিত্রে কাজের পর ওয়াইল্ড চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারে মনোনীত হন। 

তারপর থেকে তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। তিনি এখনো সমানতালে অভিনয়ের দক্ষতা দিয়ে দর্শকদের মন জয় করে চলেছেন।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //