লিভার ক্যান্সারের চিকিৎসায় সুফল মিললো আমলকিতে

ফ্যাটি লিভারের চিকিৎসায় কালো মেঘ, সিলিমারিন বা কাটা গেইদলে ও অর্জুন এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় আমলকির আশাব্যঞ্জক ফল পেয়েছেন বাংলাদেশের গবেষকরা। এ ছাড়া ক্রনিক কিডনি ডিজিজের রক্তশূন্যতার চিকিৎসায় ব্যবহৃত রক্সাডুস্ট্যাট নামক ওষুধটি লিভার সিরোসিসে রিপার্পাজ করেও ভালো ফলাফল পাওয়া গেছে।

আজ মঙ্গলবার (৯ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হকের সাথে তার কার্যালয়ে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের শিক্ষকদের একটি বৈঠক গবেষণার এই তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ কাউন্সিল ফর সাইন্টেফিক অ্যান্ড ইন্ড্রাট্রিয়াল রিসার্চ, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ও ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজি এবং দেশের বাইরে জাপানের ঔটা বিশ্ববিদ্যালয় এবং এহিমি বিশ্ববিদ্যালয়ের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগ যৌথভাবে এই গবেষণার কাজ করছে।

এ সমস্ত গবেষণার ফলাফল উপস্থাপন করার জন্য উপাচার্য এ সময় ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের শিক্ষকদের নির্দেশ দেন। উপাচার্য এ সময় অলটারনেটিভ মেডিসিন অনুষদ চালু, এ বিষয়ে উচ্চতর শিক্ষার ব্যবস্থা এবং চলমান ওষুধের পাশাপাশি অলটারনেটিভ মেডিসিন আবিষ্কার, গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন।

বৈঠকে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহিম, সহযোগী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নূর-ই-আলম ডিউ ও কনসালটেন্ট ডা. ফয়সাল আহমেদ। এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. আব্দুল হান্নান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল। অধ্যাপক ডা. স্বপ্নীল উপাচার্যকে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে চলমান রিসার্চ কার্যক্রম বিষয়ে অবহিত করেন।

ডিভিশনটিতে বর্তমানে হেপাটাইটিস বি'র নতুন আবিস্কৃত ওষুধ ন্যাসভ্যাকের অধিকতর গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ ছাড়া ফ্যাটি লিভার এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় বাংলাদেশের বেশ কয়েকটি ঐতিহ্যবাহী হার্বাল মেডিসিনের ক্লিনিক্যাল ট্রায়ালও ডিভিশনটিতে বর্তমানে চলমান।

ডিভিশনের ডিভিশনটির রিসার্চ কোলাবোরেশন রয়েছে। ভারতের সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন আয়ুর্বেদিক সাইন্সেসের সাথেও ডিভিশনটির যৌথ গবেষণার বিষয় আলোচনা চলছে।

এদিকে উপাচার্যের কার্যালয়ে মঙ্গলবার সকালে ইন্টারন্যাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ, সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধী শিশুদের জন্য কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. এইচ এম জহিরুল হক সাচ্চু, জন্মগত শিশু হৃদরোগীদের বিনা অপারেশনে চিকিৎসাসেবা প্রকল্পের সাথে যুক্ত শিশু কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাখাওয়াত আলম সাক্ষাৎ করে নিজ নিজ বিভাগ ও প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন এবং উপাচার্য মূল্যবান দিকনির্দেশা দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //