আইএসএন স্বীকৃতি পেল কিডনি ফাউন্ডেশন

এবার ‘ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি’ (আইএসএন) কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে ঢাকার মিরপুরের কিডনি ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। 

সংস্থাটি গত ১৮ জানুয়ারি কিডনি ফাউন্ডেশনকে ‘সেরিয়ার অ্যাওয়ার্ড’ বিজয়ী ঘোষণা করে। বিশ্বের ১৫৬টি দেশের কিডনি চিকিৎসকদের নিয়ে গঠিত অলাভজনক সংস্থা আইএসএন ১৯৬০ সাল থেকে সারা বিশ্বে কিডনি রোগে চিকিৎসার উন্নয়ন, শিক্ষা ও গবেষণার জন্য কাজ করে যাচ্ছে।

আন্তর্জাতিক এই সংস্থাটি জানায়, বাংলাদেশে কিডনি রোগীদের উন্নত চিকিৎসা, শিক্ষা এবং গবেষণার জন্য কিডনি ফাউন্ডেশন যেসব প্রশিক্ষণ কার্যক্রম চালাচ্ছে তা আন্তর্জাতিক মানের। বর্তমানে সারা পৃথিবীর কিডনি চিকিৎসার ১০টি রেফারেল সেন্টারের মধ্যে এটি একটি, যা আন্তর্জাতিক মানের একটি সেন্টারে পরিণত হয়েছে।

বাংলাদেশে কিডনি রোগের চিকিৎসা ও গবেষণায় প্রায় অর্ধশত বছর ধরে অবদান রেখে আসা কিডনি ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. হারুন অর রশীদ তার প্রতিক্রিয়ায় বলেন, ২০০২ সালে প্রতিষ্ঠিত কিডনি ফাউন্ডেশন হাসপাতাল, ল্যাব, ডায়ালাইসিস, কিডনি ট্রান্সপ্লান্টেশন, গবেষণা, প্রশিক্ষণ প্রভৃতি কার্যক্রম পরিচালনা করছে। আমরা স্বল্প খরচে কিডনি চিকিৎসা, ডায়ালাইসিস, কিডনি প্রতিস্থান করে থাকি। ঢাকা ছাড়াও সারা দেশে আমাদের পাঁচটি চিকিৎসা কেন্দ্র রয়েছে। সেখানে সর্বোচ্চ মানের রোগী সেবা দেওয়া হয়। এসব সেবা কর্মকাণ্ড দেখেই এই আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে। এতে করে আমরা গর্বিত। এটি আগামীতে আরও নতুন উদ্যমে কাজ করার প্রেরণা জোগাবে।

ফাউন্ডেশন সংশ্লিষ্টরা জানান, জুরির বোর্ডের মাধ্যমে এ বছর একমাত্র কিডনি ফাউন্ডেশন এই স্বীকৃতি পেয়েছে। আগামী ২৪ এপ্রিল আর্জেন্টিনার বুয়েন্স আইয়ার্সে অনুষ্ঠিত রিনাল সিস্টার্স প্রোগ্রাম সম্মেলনে কিডনি ফাউন্ডেশন কর্তৃপক্ষের হাতে ‘সেরিয়ার অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, কিডনি রোগীদের উন্নত চিকিৎসা প্রদান, কিডনি সংযোজন ও ডায়ালাইসিস সেবা সম্প্রসারণ, অর্গান ট্রান্সপ্লান্টেশন (অঙ্গ প্রতিস্থাপন) আইন প্রণয়ণ, কিডনি রোগ প্রতিরোধে গবেষণা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানসহ নানা বিষয়ে ভূমিকা রাখছে কিডনি ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। এসবের স্বীকৃতি হিসেবে এর আগে প্রতিষ্ঠানটি পেয়েছে ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭’। এরপর ভারতের অলাভজনক প্রতিষ্ঠান ‘ওয়ার্ল্ড হেলথ অ্যান্ড ওয়েলনেস এবং সিএইচআরও এশিয়া’ যৌথভাবে প্রদান করে ‘হেলথকেয়ার লিডারশিপ অ্যাওয়ার্ড’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //