ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির নারীদের বিনামূল্যে জরায়ু-মুখ ক্যান্সার পরীক্ষা

ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির জীবন রক্ষায়  জরায়ু -মুখে ক্যান্সারকে প্রতিরোধ করতে ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে বিনামূল্যে জরায়ু-মুখ ক্যান্সার পূর্ব অবস্থা সনাক্তকরণ পরীক্ষা অনুষ্ঠিত।

ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের উদ্যোগে ঝুঁকিপূর্ণ নারীদের পরীক্ষা ও প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হয়। আহছানিয়া মিশনের প্রতিষ্ঠাতা হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এর ১৫০তম জন্মবর্ষ উদযাপন এর অংশ হিসেবে এ কার্যক্রমের আয়োজন করা হয়।

ঢাকা আহছানিয়া মিশন পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্পের সহযোগিতায় শহরের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর শারীরিক পরীক্ষা , স্তন পরীক্ষাসহ ভায়া (VIA) পরীক্ষার মাধ্যমে জরায়ু-মুখ ক্যান্সারের পূর্ব-অবস্থা শনাক্তকরণ পরীক্ষা ও চিকিৎসা প্রদান করা হয়। সারভাইকাল ক্যান্সার স্ক্রিনিং’) লক্ষ্যে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। ঢাকার সায়দাবাদ ডিআইসি তে অনুষ্ঠিত এই পরীক্ষায় ৪০জন ঝুঁকিপূর্ণ নারী অংশগ্রহন করেন ও প্রয়োজনীয় চিকিৎসা নেন।

ঢাকা আহছানিয়া মিশনের সহকারী পরিচালক (স্বাস্থ্য ও ওয়াশ সেক্টর) ডা. নায়লা পারভীন এই কার্যক্রমের উদ্বোধন করেন। তিনি বলেন, বিশ্বে নারী মৃত্যুর প্রধান কারন গুলোর মধ্যে জরায়ু মুখ ক্যান্সারও একটি কারন তবে এটা প্রতিরোধ করা যায় সচেতনতা ও সময়মতো পরীক্ষার মাধ্যমে। এই রোগে আক্রান্ত হবার কারন এবং ঝুকিতে থাকা নারীদের শারীরিক সমস্যার লক্ষন ও চিকিৎসা ব্যবস্থা সম্পর্কেও সকলকে অবহিত করেন।

তিনি আরও বলেন, যেহেতু এই স্ক্রিনিংটির মাধ্যমে জরায়ু মুখের ক্যান্সারের পূবাবস্থা নির্ণয় করা যায়, তাই সঠিক সময়ে স্ক্রিনিংটি করা সম্ভব হলে চিকিৎসার মাধ্যমে এই ক্যান্সারের নিরাময় করা সম্ভব।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্পের ব্যবস্থাপক  মাহফীদা দীনা রুবাইয়া, ক্লিনিক ম্যানেজার ডা. ইশরাত শারমীন, এফএসডাব্লিউ প্রকল্পের টিম লিডার মো, কামরুজ্জামান, টেকনিক্যাল স্পেশালিষ্ট ডা. জান্নাতুল ফেরদৌস মার্ফী ও কোয়ালিটি এ্যাসুরেন্স অফিসার লায়লা ইয়াসমিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //