গরমে মাইগ্রেনকে বশে রাখতে হলে

অতিরিক্ত গরম, প্রখর রোদের তাপ মাইগ্রেনের সমস্যা আরো বাড়িয়ে দেয়। যাদের রোজ রোদে বের হতে হচ্ছে তারা মাইগ্রেনের সমস্যায় বেশি ভুগছেন। সেইসাথে গরমের কারণে ঘুম না হওয়া, মানসিক চাপ বেড়ে যাওয়া, ডিহাইড্রেশন আরো গুরুতর করে দেয় মাইগ্রেনের সমস্যাকে।

রোদ থেকে ফিরে একবার মাথার যন্ত্রণা শুরু হলে সহজে সারে তো না-ই, বরং চোখে ব্যথা, ঘাড়ে ব্যথা, গা বমি ভাব— পরিস্থিতিকে আরো অসহনীয় করে তোলে। 

মাইগ্রেনের সমস্যা দূর করার সবচেয়ে ভাল উপায় হলো কেন মাথা যন্ত্রণা হচ্ছে সেই কারণ খুঁজে বের করা। যদি বুঝতে অসুবিধা হয় তা হলে মাইগ্রেন ডায়েরি মেনে চলুন। কোন দিনগুলোতে মাথা যন্ত্রণা হচ্ছে, সে দিনগুলোতে কী খাচ্ছেন, বেশিক্ষণ রোদে থাকছেন কি না সেগুলো খেয়াল রাখুন।

গরমে মাইগ্রেনকে বশে রাখার উপায় :

শরীরে পানির ঘাটতি হতে দেবেন না 

গ্রীষ্মের দিনে ঘামের সাথে প্রচুর মাত্রায় পানি শরীর থেকে বেরিয়ে যায়। চিকিৎসকেরা দিনে অন্ততপক্ষে আড়াই থেকে তিন লিটার পানি পান করার পরামর্শ দিচ্ছেন। বাইরে বের হলেই ব্যাগে পানির বোতল রাখতে ভুলবেন না। শরীর খারাপ লাগলেই ছায়ায় বসে অল্প অল্প করে পানি পান করুন।

খাদ্যতালিকায় নজর রাখুন 

খাদ্যাভ্যাসে বদল আনলে মাইগ্রেন নিয়ন্ত্রণ করা যায়। যাদের মাইগ্রেন রয়েছে তাদের কফি, চকলেট, ড্রাই ফ্রুটস, চিজ জাতীয় খাবারও এড়িয়ে চলাই ভাল। পরিবর্তে বেশি করে ফল ও শাকসবজি খেতে হবে।

টুপি ও রোদ চশমা ব্যবহার করুন 

রোদ থেকে বাঁচতে টুপি ও রোদচশমা অবশ্যই ব্যবহার করুন। চোখে সরাসরি সূর্যের আলো পড়লে মাইগ্রেনের ব্যথা আরো বেড়ে যায়। তাই সতর্ক থাকুন।

এসির তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখুন 

রোদ থেকে বাড়ি ফিরেই গরমের অস্বস্তিবোধ কমাতে এসির তাপমাত্রা অত্যধিক মাত্রায় কমিয়ে রাখেন অনেকে। এই অভ্যাস কিন্তু মোটেও ভাল নয়। এসির তাপমাত্রা ২৫ থেকে ২৭ ডিগ্রিতে মধ্যেই রাখা ভাল। নইলে বাড়তে পারে মাইগ্রেনের ব্যথা।

উপকারী তেল সাথে রাখুন 

ইউক্যালিপটাস অয়েল, মিন্ট অয়েল দিয়ে মাথায় মালিশ করলে মাইগ্রেনের ব্যথায় আরাম পাওয়া যায়। পাশাপাশি আরো যে উপসর্গ থাকে, তা-ও কম হয়।

খালি পেটে থাকবেন না 

খালি পেটে থাকলেও মাইগ্রেনের ব্যথা বেড়ে যায়। গরমের দিনে খুব বেশি খেতে ইচ্ছে না করলেও হালকা খাবার কিংবা ফল সাথে রাখুন।

চিনি খাওয়া এড়িয়ে চলুন 

অতিরিক্ত চিনি আছে এমন খাবার এড়িয়ে চলুন। রক্তে চিনির পরিমাণ বাড়লে মাইগ্রেনের ব্যথা বাড়ার সম্ভাবনা তৈরি হয়। মিষ্টি জাতীয় কিছু খেতেই পারেন মাঝেমাঝে, তবে পরিমাণে কম। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //