কোন আঙুর বেশি উপকারী কালো না সবুজ

আঙুরকে ফলের রানি বলা হয়। অনেকেরই ফলের মধ্যে সবচেয়ে পছন্দের ফলটি হলো আঙুর। তবে কেউ কালো আঙুর পছন্দ করেন কেউ সবুজ। কালো বা সবুজ যে আঙুরই হোক কমবেশি উপকারিতা সব আঙুরেই আছে। আঙুরে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। আবার শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে আঙুর। কিন্তু কিনতে গিয়ে অনেকেই ভাবেন কোন আঙুর বেশি উপকারী কালো না সবুজ। 

চলুন তবে জেনে নেই কোন আঙুর বেশি উপকারী।

কালো আঙুরের উপকারিতা

কালো আঙুরের রয়েছে অনেক গুণ। বিশেষ করে দৃষ্টিশক্তির জন্য এটি বেশ ভালো। নিয়মিত কালো আঙুর খেলে তা দৃষ্টিশক্তি বাড়াতে কাজ করে।

কালো আঙুরে আছে পর্যাপ্ত পটাসিয়াম। এটি আমাদের হৃৎপিণ্ডের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। এছাড়াও এই ফলে থাকে সাইটোকেমিক্যাল। যা আমাদের হার্ট সুস্থ রাখতে বিশেষভাবে কাজ করে। 

অনেকের ধারণা হতে পারে মিষ্টি স্বাদের বলে ডায়াবেটিস রোগীরা বুঝি এই আঙুর খেতে পারবেন না। আসলে তা নয়। বরং কালো রঙের আঙুর ডায়াবেটিসর রোগীদের জন্য বিশেষ উপকারী। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে খেলে সবচেয়ে ভালো।

কালো আঙুরে থাকে ভিটামিন ই। এটি চুল ও ত্বকের জন্য উপকারী। নিয়মিত কালো আঙুর খেলে তা ত্বককে ভেতর থেকে উজ্জ্বল হতে সাহায্য করে।

সবুজ আঙুরের উপকারিতা

হৃদরোগের ঝুঁকি কমাতে কাজ করে সবুজ আঙুর। এতে থাকে ফাইটোকেমিক্যাল যা আমাদের মস্তিষ্কের বার্ধক্যকে প্রভাবিত করে। সবুজ আঙুরে থাকে প্রচুর ফাইবার। এটি ওজন নিয়ন্ত্রণেও কাজ করে।

যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের জন্য উপকারী একটি খাবার হতে পারে সবুজ আঙুর। নিয়মিত এই আঙুর খেলে এটি শরীরে রক্তের অভাব দূর করে, বাড়ায় হিমোগ্লোবিনের মাত্রা। 

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয় আঙুর। আঙুরে থাকা ফাইবার মলত্যাগকে সহজ করে দেয়। বিশেষজ্ঞদের মতে, কালো এবং সবুজ আঙ্গুরে রঞ্জকের পার্থক্য রয়েছে। কালো আঙুরে অ্যান্থোসায়ানিন থাকে বেশি।

দুই রঙের আঙ্গুরই সাহায্য করে কোলেস্টেরল নিয়ন্ত্রণে। উভয় আঙ্গুরই ত্বকের জন্য উপকারী। তবে আপনি যখন সবুজ এবং কালো আঙুরের মধ্যে তুলনা করবেন তখন সবুজ আঙুরের চেয়ে কালো আঙুরই বেশি উপকারী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //