সরিষার তেলে রান্না : দ্রুত কমতে পারে ওজন

রান্নার তেল নিয়ে চর্চা চলতেই থাকে। তেল বেশি হলো না কম, সাদা তেল দিলে ভাল না কি সরিষার তেল— এমন কত যে কথা হয়। অনেকে আবার তেল ছাড়া রান্নার দিকেই বেশি ঝোঁকেন। কারণ রান্নায় তেল থাকলে বড়ই ক্ষতি হয়ে যাবে বলে মনে করেন। 

কিন্তু এমন কোনও তেল আছে কি যা খেলে ওজন কমতেও পারে? আছে তো বটেই এবং সেই তেল বাঙালির অতি প্রিয়। যারা ইতিমধ্যে বাড়িতে সরিষার তেল আনা বন্ধ করেছেন, তারা মন এবার বদলাতেও পারে।

রান্নায় যে সব উপকরণ ব্যবহৃত হয়, সে সবেরই কিছু না কিছু গুণ থাকে। যেমন রয়েছে সরিষার তেলেরও। এতে এমন কিছু উপাদান উপস্থিত, যা বিপাক হার বাড়াতে সাহায্য করে। এতে উপস্থিত ভিটমিন বি কমপ্লেক্স তাড়াতাড়ি খাবার হজম করতে সাহায্য করে। আর খাবার দ্রুত হজম হলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

সরিষার তেলের কড়া গন্ধের জন্য অনেকেই আজকাল তা সব সময়ে ব্যবহার করতে চান না। কিন্তু এতে আছে ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। এতে হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্য যেমন ভাল থাকে, তেমন শরীরে ভাল ফ্যাটের পরিমাণ বাড়ে। এর ফলে অতিরিক্ত ওজনবৃদ্ধিও ঘটে না। নিয়ন্ত্রণে থাকে ওজন।

ওমেগা ত্রি ও ওমেগা ৬ ফ্যাটি এসিড জয়েন্ট পেইন ও ডিপ্রেশনের মতো রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ওজন নিয়ন্ত্রণ ছাড়াও অবশ্য নানা গুণ আছে সরিষার তেলের। যেমন :

স্মৃতিশক্তি বাড়ায়

সরিষার তেলে উপস্থিত স্বাস্থ্যকর ফ্যাট স্মৃতিশক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেইসঙ্গে মনোযোগ বৃদ্ধি ও সার্বিকভাবে মস্তিষ্কের কর্মক্ষমতার উন্নতিতেও সাহায্য করে।

খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়

একাধিক গবেষণায় দেখা গেছে, সরিষার তেলে এমন কিছু উপাদান রয়েছে যা খারাপ কোলস্টেরলের মাত্রা কমানোর মধ্যে দিয়ে হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়। সেইসঙ্গে শরীরের প্রতিটি কোণায় যাতে ঠিকমতো রক্ত পৌঁছে যেতে পারে সেদিকেও খেয়াল রাখে।

ঠাণ্ডা লাগার হাত থেকে বাঁচায়

আজও আমাদের গুরুজনরা ছোট বাচ্চাদের সরিষার তেল মাখিয়ে থাকেন। কেন এমনটা করে জানেন? কারণ ঠাণ্ডা লাগা ও সর্দি-কাশির সমস্যা থেকে শুরু করে একাধিক রোগের হাত থেকে বাঁচাতে এই তেলটির কোনো বিকল্প হয় না বললেই চলে।

পেটে ব্যথা ও মাথা যন্ত্রণা নিমেষে কমায়

সরিষার তেলে উপস্থিত অ্যান্টি-ইমফ্লেমেটারি উপাদান যেকোনও ধরনের প্রদাহ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। বিশেষত মাথা যন্ত্রণা ও তলপেটের অস্বস্তি কমাতে এই প্রকৃতিক উপাদানটি দারুণ কাজে আসে।

তবে খেয়াল রাখা জরুরি যে, কোনও জিনিসই অতিরিক্ত ভাল নয়। সরিষার তেলও রান্নায় ব্যবহার করতে হবে মাপ বুঝে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //