অনিয়মিত ঋতুস্রাবে বাড়তে পারে হৃদ্‌রোগের ঝুঁকি

নিয়মিত ঋতুস্রাব হলে তা সুস্থতার লক্ষণ। কারণ ঋতুস্রাবের সঙ্গে জড়িয়ে আছে মনের ভাল থাকা, হরমোনের সমতা। যারা সন্তান চান, সেই সব নারীদেরও নিয়মিত ঋতুস্রাব হওয়া দরকার। 

ঋতুস্রাব অনিয়মিত হওয়া মানেই, শরীরের কোথাও না কোথাও সমস্যা হচ্ছে। সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার। 

তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, অনিয়মিত ঋতুস্রাবের কারণ পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম বা পিসিওএস। এই অসুখের কারণে ওজন বৃদ্ধি, লিপিড প্রোফাইল বৃদ্ধি, এমনকি ডায়াবেটিসের মতো সমস্যাও দেখা দিতে পারে। 

এই ধরনের অসুখে স্বাভাবিকভাবেই মেয়েদের প্রজনন ক্ষমতা হ্রাস পায়। বিপাক প্রক্রিয়ার গণ্ডগোল থেকেই যেহেতু এই পিসিওএসের মতো রোগ দানা বাধে, তাই হৃদ্‌রোগের ঝুঁকিও বেড়ে যায়।

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম নাম হওয়ার প্রধান কারণ হলো- এ রোগীদের ডিম্বাশয়ে বিভিন্ন বয়সি, বিভিন্ন আকারের, বিভিন্ন সংখ্যার সিস্ট থাকতে পারে। কিন্তু এটি পরিষ্কারভাবে একটি হরমোনজনিত সমস্যা। অধিকাংশ রোগীর দেহে ইনস্যুলিন রেজিস্ট্রেন্স থাকে ও তারা স্থূলকায় হয়।

হৃদরোগের ঝুঁকি এড়াতে গেলে পিসিওএসকে নিয়ন্ত্রণে রাখতে হবে। পিসিওএসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে নিজের জীবনযাত্রার ধরনটাই পাল্টে ফেলুন। চিকিৎসকের পরামর্শ নিয়ে অতিরিক্ত ওজন ঝরান। প্রয়োজনে একজন পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন। তিনি বলে দেবেন, কোন কোন খাবার আপনার শরীরের পক্ষে প্রয়োজনীয়। আর রোজ একটা নির্দিষ্ট সময় শরীরচর্চা করুন। 

এই ধরনের অসুখ থাকলে ধূমপানের অভ্যাস একেবারে ত্যাগ করা উচিত। আর নির্দিষ্ট সময় অন্তর স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত। যদি কোনও কারণে হৃদ্‌রোগজনিত কোনও সমস্যার আভাস মেলে, দেরি না করে চিকিৎসককে জানান।

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমে আক্রান্ত নারীদের অধিকাংশই এ সমস্যার শারীরিক লক্ষণগুলোকে খুব দ্রুত বুঝতে পারেন না। কেউ কেউ লক্ষণগুলো বুঝতে পারলেও সংকোচ বোধের কারণে চিকিৎসকের শরণাপন্ন হতে দেরি করেন। যেহেতু রোগটির ব্যাপকতা ও মারাত্নক স্বাস্থ্য ঝুঁকি আছে, তাই প্রজননক্ষম বয়সের সব নারীকে তার এ সমস্যা আছে কিনা জানার জন্য হরমোন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া দরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //