অতি উত্তেজনা ডেকে আনতে পারে হঠাৎ মৃত্যু

ছোটবেলা থেকেই শেখানো হয়- কোনো কিছুতে বেশি উত্তেজিত হতে নেই। কেননা তাতে কাজে ভুল হতে পারে, আচরণ নিয়ে সমস্যা দেখা দিতে পারে।

কিন্তু যা বলা হয় না- তাহলো শারীরিক ক্ষতির কথা। ক’জনই বা জানেন যে, উত্তেজনা ডেকে আনতে পারে মৃত্যু। চিকিৎসকেরা এখন সে কথা মনে করিয়ে দিচ্ছেন, যাতে উত্তেজনা নিয়ন্ত্রণে রাখার গুরুত্ব বোঝেন সবাই।

যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামাকে হঠাৎ রেস্তোরাঁয় ঢুকতে দেখে উত্তেজনায় ২০১২ সালে মৃত্যু ঘটেছিল এক বৃদ্ধের। ক্রিকেট বিশ্বকাপ দেখতে দেখতে একই কারণে মৃত্যু ঘটার নিদর্শনও রয়েছে। সেসব খবর অনেক জায়গায় ছড়ালেও, অধিক উত্তেজনার সঙ্কট নিয়ে সচেতনতা যথেষ্ট তৈরি হয়নি।

অথচ অতিরিক্ত ভয়-মানসিক চাপের জেরে যেমন শরীরের ক্ষতি হতে পারে, ঠিক ততটাই সঙ্কট ডেকে আনে উত্তেজনা। 

ভরাতের পশ্চিমবঙ্গের হার্টের চিকিৎসক শুভ্র বন্দ্যোপাধ্যায় বলেন, কোনো কিছু দেখে হঠাৎ অত্যধিক উত্তেজিত হয়ে পড়লে একবারে অনেকটা বেড়ে যেতে পারে রক্তচাপ ও হৃদ্‌কম্পন। যা হার্ট ও মস্তিষ্কের জন্য খুবই ক্ষতিকর। একেবারে শান্ত অবস্থা থেকে এক লাফে কোনো উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তৈরি হলে, তখনই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটতে পারে। 

তিনি বলেন, তবে মৃত্যুর আশঙ্কা সবার থাকে না। কারও হার্টের সমস্যা থাকলেই বেশি সঙ্কটজনক হতে পারে পরিস্থিতি। 

তবে হার্ট কমজোর হোক বা না হোক, হঠাৎ উত্তেজনায় অসুস্থ হতে পারেন যে কেউই। উত্তেজনার জেরে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার নিদর্শন রয়েছে বহু। আর তাছাড়া, হার্টের সমস্যা থাকলেও যে সব সময়ে আগে থেকে জানা যায় না। ফলে সাবধান হওয়া খুবই জরুরি। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //