ওজন কমাতে পানীয়

ওজন নিয়ে ভাবেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। তাছাড়া ওজন বাড়ার সাথে সাথে শরীরে যুক্ত হয় বিভিন্ন ধরণের রোগ। এটাও বেশ ভাববার বিষয়। আর এর জন্য বিভিন্ন জনে অবলম্বন করেন ভিন্ন ভিন্ন পন্থা। তবে, বিশেষজ্ঞরা বলছেন, ঘুমের আগে কয়েক ধরণের পাণীয় নিতমিত পান করলেই ওজনের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

রাতে সাধারণত শারীরিক কসরত কম হয়। তাই ঘুমানোর ২ ঘণ্টা আগে নৈশভোজ সেরে নেয়া ভালো। এতে করে ভালো হজম, ঘুম এবং ওজন নিয়ন্ত্রণে থাকতে সহায়ক হয়।  ঘুমানোর আগে কখনোই ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করা ঠিক হবে না। এর পরিবর্তে কিছু পানীয় পান করতে পারেন যেগুলো আপনার ক্ষুধা নিয়ন্ত্রণের পাশাপাশি ওজন থাকবে নিয়ন্ত্রণে।  

গ্রিক ইয়োগার্ট প্রোটিন শেক: যারা নিয়মিত ব্যায়াম করেন রাতে ঘুমানোর আগে প্রোটিন শেক খেতে পারেন। এটি ঘুমানোর সময় আপনার পেশি পুনর্গঠনে সহায়তা করে। কারণ শরীরের পেশিই ক্যালরি পোড়াতে সহায়ক। দুধে থাকা ট্রাইপটোফেন এবং ক্যালসিয়াম ভালো ঘুমে সহায়ক।

দারুচিনির চা: এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। দারুচিনিতে হজমক্রিয়ার উন্নতিতে সহায়ক উপাদান রয়েছে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোবায়োটিক উপাদান। এটি শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে এবং চর্বি ঝরাতে সহায়ক। এর স্বাদ ভালো না লাগলে চায়ের সঙ্গে একটু মধু মিশিয়ে নিতে পারেন।

হলুদ-দুধ: এই পানীয় সর্দি, কাশি এবং অন্যান্য সাধারণ অসুস্থতা সারাতে সহায়ক। কিন্তু অনেকেই হয়তো জানেন না এটি ওজন কমাতে এবং হজমক্রিয়ার উন্নতিতে সহায়তা করে। হলুদে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা শরীর থেকে ক্ষতিকর উপাদান দূর করে। এতে রয়েছে ক্যালসিয়াম এবং প্রোটিন যা ভালো ঘুম এবং ওজন কমাতে সহায়তা করে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh