খালি পেটে কলায় মহাবিপদ

অনেকেই সকালের নাস্তায় কলা রাখেন। কলার পুষ্টিগুণ নিয়ে বলার অপেক্ষা নেই। কলা কোষ্ঠকাঠিন্য, অম্বল এবং আলসার হ্রাস করে এবং শরীর ঠাণ্ডা করে। কলাতে আয়রনের পরিমাণও বেশি যা হিমোগ্লোবিন উৎপাদন বাড়ায় এবং রক্তাল্পতা নিরাময়ে সাহায্য করে।  তবে, খালি পেটে কলা খাওয়া নিয়ে রয়েছে অনেক বির্তক। অনেকেই বলেন, প্রতিদিন কলা খাওয়া যায়। কিন্তু তা খালি পেটে খাওয়া ঠিক নয়।

কলায় ২৫ শতাংশ চিনি থাকে। এত বেশি পরিমাণে চিনি খালি পেটে খাওয়া হলে ক্লান্ত লাগতে পারে। এ ছাড়াও কলা খালি পেটে খাওয়া হলে অ্যাসিডিটি হতে পারে।

আয়ুর্বেদ শাস্ত্রের মতে, সকালে খালি পেটে কোনো ফল খাওয়া ঠিক নয়। বর্তমানে আমরা যে ফলই কিনতে যাই না কেন, তাতে ক্ষতিকর রাসায়নিক থাকতে পারে। তাই সকালে খালি পেটে তা খাওয়া একেবারেই অনুচিত।

কলায় পটাসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের উৎস যা আপনার দেহের বিভিন্ন পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে। এটি শক্তি বাড়ায় এবং খিদে হ্রাস করে। পুষ্টিবিদদের মতে, কলা অ্যাসিডযুক্ত এবং এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে, ফলে সকালে খালি পেটে না খাওয়াই ভালো। 

সকালে কলা খেতে পারেন। কিন্তু তা খেতে হবে অন্য খাবারের সঙ্গে মিশিয়ে। রুটি বা পরোটা খেয়ে তারপর কলা খেতে পারেন, কলার স্মুদি খাওয়া যেতে পারে, আবার ওটমিলের সঙ্গে কলা ও অন্যান্য ফল মিশিয়ে খেতে পারেন। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : কলা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //