হজমের সমস্যা এড়াতে করণীয়

খাবার খেলে অধিকাংশ মানুষেরই নানা ধরনের পেটের পীড়ায় ভুগতে হয়। হজমের সমস্যার কারণে এই অসুবিধা হয়। তাই এই সমস্যার সমাধান পেতে মানতে হবে কিছু নিয়ম কানুন

১. প্রতিদিন দুই/আড়াই লিটার পানি পান করবেন। করোনার জন্য তা কুসুম গরম পানিও হতে পারে। বাইরে যেতে হলে ও ঘাম বেশি হলে, তা পূরণের জন্য প্রয়োজন মতো পানি পান করবেন। 

২. শাকসবজি দ্রুত হজম হয়এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। তাই মেন্যুতে অল্প তেলে রান্না করা সবজি রাখবেন, সালাদ খাবেন। 

৩. গ্রীষ্মের দেশিফলগুলোর যে কোনোটা প্রতিদিন খেতে চেষ্টা করুন। তবে গরম বেশি পড়লে আম-কাঁঠাল থেকে সতর্ক থাকবেন।

৪. প্রতিদিন এক গ্লাস ফলের রস পান করুন। কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করলেও দূর হবে হজমের সমস্যা। তবে যাদের লেবু খেলে অ্যাসিডিটি হয় তারা এটা এড়িয়ে যাবেন। বরং কাঁচা আম, আমলকী, ভিটামিন সি ট্যাবলেট খাবেন। 

৫. একবারে বেশি পরিমাণে না খেয়ে অল্প অল্প করে প্রয়োজনে কয়েক বার খাবেন। 

৬. খাবার ভালো করে চিবিয়ে খেলে হজম দ্রুতহয়। 

৭. ক্যালসিয়াম হজমশক্তি বাড়াতে বিশেষভাবে কার্যকর। তাই এ সময় ক্যালসিয়ামযুক্ত খাবার খাবেন। 

৮. দুধ চা বাদ দিয়ে গ্রিন-টি পান করুন। তবে অনেকের এতে অ্যাসিডিটির সমস্যা হলে হালকা রঙ চা পান করবেন। 

৯. জাঙ্ক ফুড, ফাস্ট ফুড ও টিনজাত প্রসেসড খাবার খাবেন না।

১০. নিয়মিত ৮ ঘণ্টা ঘুমাবেন। রাত ১১টার পর টেলিভিশন ও স্মার্ট ফোনের স্ক্রিনে থাকবেন না। 

১১. দুশ্চিন্তামুক্ত থাকবেন। যেসব খবরে চিন্তা হয় সেসব এড়িয়ে যাবেন। টিভি, পেপার, অনলাইনে নিউজ পড়া কিছুদিন বাদ রাখতে পারেন।

বদহজম হলে প্রতিদিনের খাদ্য তালিকা

বদহজম হলে ময়দার রুটি বা পাউরুটি, সরু বা আতপ চালের ভাত, পোলাও, সাদা আটার রুটি ইত্যাদি খাবার না খাওয়াই ভালো। মাংসের তৈরি খাবার এবং চিপস, কুকিজ বা বেকারির বিস্কুট, কফি ও কার্বনযুক্ত পানীয়ও খাওয়া চলবে না। বরংপূর্ণ দানাদার শস্যের তৈরি খাবার উপকারি, যেমন : লাল চালের ভাত, লাল আটার তৈরি রুটি। ওটমিল, বরবটি, মটরশুঁটি, তাজা ফলমূল ও শাকসবজি খেতে হবে। কিশমিশের মতো শুষ্ক ফল খেতে পারেন। প্রচুর পানি পান করতে হবে। দৈনিক প্রচুর পরিমাণে আঁশযুক্ত খাবারও খেতে হবে।

ডায়রিয়ার সমস্যা হলেও বেশি আঁশযুক্ত খাবার যেমন খোসাসহ ফল বা সবজি খেতে হবে। চকলেট, ভাজা ও তেলযুক্ত খাবার, অনেকের জন্য দুধ ও দুধের তৈরি খাবার ও বদহজমের কারণ হতে পারে। একসঙ্গে প্রচুর না খেয়ে অল্প করে একেক সময় খাবেন।

খুব ঠাণ্ডা ও গরম খাবার (যেমন : গরমস্যুপ ও ঠাণ্ডা পানীয়) একসঙ্গে গ্রহণ করবেন না। মাঝারি মাত্রার আঁশযুক্ত খাবার খাবেন। কাঁচাসবজি না খাওয়াই ভালো। বিশেষ করে শাক, ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি, পেঁয়াজ জাতীয় সবজি পেটে গ্যাস বাড়াতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //