রোজ একটি আপেল

আপেল অত্যন্ত পুষ্টিগুণ সমৃদ্ধ ফল। রোজ আপেল খেলে চিকিৎসকের কাছে যেতে হয় না। আপেলে থাকা পুষ্টি উপাদান শরীরকে নীরোগ ও কর্মক্ষম রাখে। আপেলে রয়েছে শর্করা, ভিটামিন, খনিজ লবণ, আঁশ, পেকটিন ও ম্যালিক এসিড। ভিটামিনের মধ্যে আছে ভিটামিন এ এবং ভিটামিন সি।

আপেলের খোসায় মাংসল অংশের চেয়ে প্রায় ৫ গুণ বেশি ভিটামিন এ রয়েছে। খনিজ লবণের মধ্যে আছে প্রচুর পটাশিয়াম, ফসফরাস ও লৌহ। সোডিয়ামের পরিমাণ খুবই সামান্য। একটু দামী হলেও আপেল খুব উপকারি।

জেনে নিন রোজ একটি আপেল খেলে যেসব উপকার পাবেন তা সম্পর্কে: 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

আপেলের মধ্যে এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এটি শরীর ভালো রাখতে সাহায্য করে।

লিভারের সুস্থতা

আমরা যেসব খাবার খাই তার মধ্যে ক্ষতিকর পদার্থ থাকে যার ফলে আমাদের লিভারের ক্ষতি হতে শুরু করে। তবে আপেল লিভারকে শতভাগ সুস্থ রাখতে পারে। এটি খুব সহজেই লিভারে জমা হওয়া ক্ষতিকারক উপাদানসমূহকে দূর করতে সাহায্য করে।

সাদা ঝকঝকে দাঁত

আপেল দাঁত ঝকঝকে ও সাদা রাখতে সহায়তা করে। কারণ, আপেলে কামড় দিয়ে যখন আমরা চিবোতে শুরু করি, তখন আমাদের মুখের ভিতর লালার সৃষ্টি হয়। এই পদ্ধতিতে দাঁতের কোণা থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া বেরিয়ে আসে। এর ফলে সেই ব্যাকটেরিয়া আর দাঁতের কোনো ক্ষতি করতে পারেনা। 

ক্যান্সার দূর

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চ-এর পক্ষ থেকে বলা হয়েছে, আপেল খেলে অগ্ন্যাশয়ে ক্যান্সারের সম্ভাবনা প্রায় ২৩% হারে কমে। কারণ আপেলের মধ্যে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনল থাকে। এছাড়াও কর্নেল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা আপেলের মধ্যে এমন কিছু উপাদানের সন্ধান পেয়েছেন, যা ট্রিটারপেনয়েডস নামে পরিচিত। এই উপাদানটি লিভার, স্তন এবং কোলোনের মধ্যে ক্যান্সারের কোষ বেড়ে উঠতে বাঁধা দেয়। ন্যাশানাল ক্যান্সার ইন্সটিটিউট ইন দ্য ইউ এস- এর গবেষণা থেকে জানা যায় যে, আপেলের মধ্যে যে পরিমাণে ফাইবার থাকে তা মলাশয়ের ক্যান্সার রোধে সাহায্য করে।

ডায়াবেটিসের সমস্যা কমায়

যে সকল মেয়েরা প্রতিদিন আপেল খান, তাঁদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ২৮% কমে যায়। কারণ, আপেলের মধ্যে যে ফাইবার থাকে তা রক্তে শর্করার পরিমাণ সঠিক রাখতে সাহায্য করে।

হার্ট ভালো রাখে

আপেলের মধ্যে যে ফাইবার থাকে তা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়া আপেলের খোসার মধ্যে যে ফেনলিক উপাদান থাকে, তা রক্তনালিকার থেকে কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। এর ফলে হার্টে রক্তচলাচলাল স্বাভাবিক থাকে। 

ওজন কমাতে

অতিরিক্ত ওজনের কারণে নানারকম রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। অতিরিক্ত ওজন স্বাস্থ্যঝুঁকি বাড়ায়। ওজন নিয়ন্ত্রণে রাখাসহ, আরো অনেক রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত আপেল খান। আপেলে উপস্থিত ফাইবার পেট ভরাতে সাহায্য করে কোনো ক্যালরি ছাড়াই। এর ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //