বাস ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন জারি

সারাদেশে ডিজেলের দাম কমার পর বাস ও মিনি বাসের ভাড়া কিলোমিটার প্রতি ৩ পয়সা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।  

মঙ্গলবার (২ এপ্রিল) থেকে বাসের এই নতুন ভাড়া কার্যকর হবে। আজ সোমবার (১ এপ্রিল) সন্ধ্যায় রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মো. মনিরুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি প্রকাশ করা হয়।  

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ যাত্রী প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা ৪৫ পয়সার জায়গায় ২ টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, আরামদায়ক ভ্রমণের জন্য বিআরটিএ কর্তৃক অনুমোদিত আসন সংখ্যা কমিয়ে বাস/মিনিবাসের আসন সংখ্যা পুনর্বিন্যাস করা হলে অনুচ্ছেদ-ক অনুযায়ী নির্ধারিত ভাড়া আনুপাতিকভাবে পুনঃনির্ধারণ করতে হবে। সেক্ষেত্রে রুট পারমিট অনুমোদনকারী কর্তৃপক্ষ (বিআরটিএ)/যাত্রী ও পণ্য পরিবহন কমিটি হতে আনুপাতিকহারে ভাড়ার হার অনুমোদন করাতে হবে।

গ্যাস চালিত বাস ও মিনিবাসের ক্ষেত্রে এ ভাড়া প্রযোজ্য হবে না। সেই সঙ্গে ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণসংক্রান্ত আগে জারিকৃত সব প্রজ্ঞাপন/ আদেশ রহিত করা হয়েছে। প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নতুন ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙিয়ে রাখতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //