আরও অনেকে মামলা দেবে: স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপির মহাসমাবেশের দিন পুলিশ, সাংবাদিক, সরকারি সম্পদের ওপর হামলা ও গাড়ি পোড়ানোর ঘটনায় অনেক মামলা হবে বলে ইঙ্গিত দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ রবিবার (২৯ অক্টোবর) বিএনপির ডাকে হরতাল চলাকালে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মামলা শুরু হয়েছে, মামলা অনেকে দেবে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তারা মামলা দেবেন। সাংবাদিকরা মামলা দেবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ করে তিনি বলেন, আমি জানি না আপনারা মামলা দিবেন কি না। মামলা দেবে পুলিশ হাসপাতাল, মামলা দেবে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। স্বপ্রণোদিত হয়ে মামলা দিলে তা পুলিশ নেবে। সুনির্দিষ্টভাবে আইডেন্টিফাই করে আমরা সে অনুযায়ী মামলা নেব।

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রবর্তন ও বর্তমান সরকারের পদত্যাগের এক দফা দাবিতে শনিবার ঢাকায় বিএনপির মহাসমাবেশ আহ্বানের পর রাজনীতিতে উত্তাপ তৈরি হয়। দলটির ঘোষণা ছিল, এদিন থেকে তাদের আন্দোলনের মহাযাত্রা শুরু হবে।

একই দিন আওয়ামী লীগ ও জামায়াতে ইসলামীও রাজধানীতে সমাবেশের ডাক দিলে উত্তাপ আরও বাড়ে। আগের দিন রাতে দুই দলকে তাদের পছন্দের স্থানে সমাবেশ করার অনুমতি দিলে রাজনৈতিক বিরোধ কিছুটা কমার আভাস মেলে। তবে জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানানো হয়।

জামায়াত অনুমতি না পেলেও সেই সমাবেশ করেছে। তবে নয়া পল্টনের অদূরে কাকরাইল ও বিজয়নগরে সংঘর্ষের পর পণ্ড হয়ে যায় বিএনপির সমাবেশ। এরপর দলটির পক্ষ থেকে রোববার সারা দেশে হরতালের ডাক দেওয়া হয়।

সমাবেশের দিন সংঘর্ষের মধ্যে ভাঙচুর করে আগুন দেওয়া হয়েছে বেশ কিছু গাড়িতে, সংবাদকর্মীদের ওপর হামলা হয়েছে ব্যাপক।

সাংবাদিকদের সংগঠন বিএফইউজের পক্ষ থেকে জানানো হয়, ৩০ জনেরও বেশি সাংবাদিককে পেটানো হয়েছে। তাদের অনেকে এখন হাসপাতালে ভর্তি।

হামলা হয়েছে প্রধান বিচারপতির বাসভবনেও। পিটিয়ে হত্যা করা হয়েছে এক পুলিশ সদস্যকে, যার জন্য ছাত্রদলের এক নেতাকে দায়ী করে স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তাদের কাছে ছবি আছে।

পুলিশের ওপর হামলার বেশ কয়েকটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে।

যুবদলের এক নেতারও মৃত্যু হয়েছে এদিন।

বিএনপি হরতাল ডাকার পর রাজধানীতে বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //