সুযোগ-সুবিধা কমছে জনপ্রতিনিধিদের

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) ও স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধনী আইন-২০২৩-এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। নতুন আইনে নগর ও ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধি, সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের সুযোগ-সুবিধা কমানো হয়েছে।

এর মধ্যে রয়েছে- সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলররা আগে বছরে ছুটি পেতেন তিন মাস, এখন পাবেন এক মাস। ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সদস্যরা ভাতা পাবেন শুধু দায়িত্ব পালনকালে। অন্যদিকে, পৌরসভা ও জেলা পরিষদের মতো মেয়াদোত্তীর্ণ ইউপিতে প্রশাসক বসানো যাবে।

সোমবার (৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এসব আইনের অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদসচিব বলেন, আগে সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন সেটিকে বদলে তিন মাস করা হচ্ছে। শপথ নেওয়ার ১৫ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে। সিটি করপোরেশন সচিবের পদটি বদলে নির্বাহী কর্মকর্তা করা হচ্ছে।

এছাড়া পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার কাছ থেকে সিটি করপোরেশনের কাছে দেওয়া হয়েছে। ওয়াসার কাছ থেকে এই দায়িত্ব চুক্তি করে আগেই সিটি করপোরেশনকে দেওয়া হয়েছিল। 

মাহবুব হোসেন বলেন, সিটি করপোরেশনের মধ্যে ব্যক্তিমালিকানাধীন বা প্রাতিষ্ঠানিক মালিকানাধীন রাস্তা, পুকুর বা ডোবা থাকলে সেগুলো যদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা না হয়, তাহলে নির্দেশ দেওয়া যাবে। নির্দেশ না মানলে জরিমানা করা যাবে। বিষয়টি আইনে যুক্ত করা হচ্ছে।

এখন কোনো ওয়ার্ড কাউন্সিলরের পদ ফাঁকা হলে পাশের অন্য ওয়ার্ড কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়। সংশোধিত আইন অনুযায়ী এক্ষেত্রে সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হবে।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ইউপি চেয়ারম্যান ও সদস্যরা নিয়মিত ভাতা পান। কিন্তু তাঁরা যখন দায়িত্বে থাকেন না, তখন ভাতা পাবেন কি না আইনে তা স্পষ্টভাবে বলা ছিল না।

সংশোধন করা আইনে বলা হয়েছে, যখন তারা দায়িত্বে থাকবেন না, তখন ভাতা পাবেন না। এত দিন গেজেট জারির ৩০ দিনের মধ্যে ইউপির কার্যভার গ্রহণ করতে হতো, এখন থেকে শপথের পর ১০ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে। নতুন আইন অনুযায়ী ইউনিয়ন পরিষদ সচিবের পদ পরিবর্তন করে ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //