বৈশ্বিক সংকট মোকাবিলায় আর্থিক ব্যবস্থা পুনর্গঠন প্রয়োজন: প্রধানমন্ত্রী

বৈশ্বিক চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলার জন্য আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা পুনর্গঠনের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের মাঝে স্পেন ও ইউরোপীয় কাউন্সিল আয়োজিত ‘টুওয়ার্ডস এ ফেয়ার ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল আর্কিটেকচার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ বিষয়ে গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

বিশ্বব্যাপী ক্রেডিট রেটিং সিস্টেম পর্যালোচনার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, বর্তমানে এটি অনেক নিম্ন ও মধ্যম আয়ের দেশের তহবিলের সুবিধা সীমিত করেছে। জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আমরা একমত যে, বৈশ্বিক ক্রেডিট রেটিং সিস্টেম অবশ্যই পর্যালোচনা করা উচিত। রেটিং সিস্টেম বর্তমানে অনেক নিম্ন ও মধ্যম আয়ের দেশের জন্য তহবিলের সুবিধাকে অনেক সীমাবদ্ধ করেছে।

তিনি বলেন, তাদের ভোটাধিকার, কোটা ও বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক (এমডিবিএস) এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানে (আইএফআইএস) প্রতিনিধিত্বের সীমা তাদের দরকষাকষির ক্ষমতাকে ক্ষুণ্ন করে।

শেখ হাসিনা বলেন, প্রায়ই আমরা আন্তর্জাতিক পাবলিক ফাইন্যান্সগুলো ব্যয়বহুল ও নাগালের বাইরে দেখতে পাই। ঋণের সমস্যা এড়ানোর জন্য সুদের ঋণ থেকে যথেষ্ট দূরে থাকার চেষ্টা করি। আর বাংলাদেশ কখনোই এর ঋণ পরিশোধে খেলাপি হয়নি এবং সেই রেকর্ড আমরা বজায় রাখার আশা করি।

আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার জন্য আমাদের প্রত্যাশার প্রতি একমত হওয়ার সময় এসেছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া এ সভা আহ্বান করায় স্পেনের প্রধানমন্ত্রী ও ইউরোপীয় কাউন্সিলের সভাপতিকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। এসময় ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) থিমেটিক অ্যামবেসেডর সায়মা ওয়াজেদ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উপস্থিত ছিলেন।- বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //