সাবেক বিমানবাহিনী প্রধান সুলতান মাহমুদের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

বিমানবাহিনীর সাবেক প্রধান বীর উত্তম এয়ার ভাইস মার্শাল (অব.) সুলতান মাহমুদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আজ মঙ্গলবার (১৫ আগস্ট) এক শোকবার্তায় রাষ্ট্রপতি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

গতকাল সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে বিমানবাহিনীর সাবেক প্রধান বীর উত্তম এয়ার ভাইস মার্শাল (অব.) সুলতান মাহমুদ শেষ নিশ্বাস ত্যাগ করেন।

ফেনীর ছাগলনাইয়া উপজেলার নিজকুনজরা মজলিসে নানা বাড়িতে ১৯৪৪ সালে জন্ম সুলতান মাহমুদের। পৈত্রিক বাড়ি ফেনীর দাগনভূঁইয়া উপজেলায়। তার বাবার নাম নূরুল হুদা এবং মায়ের নাম আঙ্কুরের নেছা।

মহান স্বাধীনতাযুদ্ধে অসীম সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে ‘বীর উত্তম’ খেতাব প্রদান করে। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে তিনি স্বাধীনতা পদক পান।

মৃত্যুকালে তিনি স্ত্রীর ফেরদৌস আরা মাহমুদ, এক মেয়ে ও এক ছেলে এবং পরিবারবর্গসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সুলতান মাহমুদ ১৯৬২ সালের ১ জুলাই বিমান বাহিনীর জিডি পাইলট হিসেবে সে সময়ের পাকিস্তান মিলিটারি একাডেমি থেকে কমিশন লাভ করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় দুই নম্বর সেক্টর ও পরবর্তীতে সেক্টর ১-এর কমান্ডিং অফিসার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তখনকার স্কোয়াড্রন লিডার সুলতান মাহমুদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //