সিটি নির্বাচন সরকারের নিরপেক্ষতা প্রমাণ করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, সম্প্রতি অনুষ্ঠিত পাঁচ সিটি করপোরেশন (গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট) নির্বাচনে প্রমাণ হয়েছে বর্তমান সরকারের অধীনে নির্বাচন গ্রহণযোগ্য ও সুষ্ঠু হতে পারে; যেখানে জনগণ স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোট দিতে পারে।

আজ সোমবার (৩ জুলাই) প্রধানমন্ত্রী তার কার্যালয়ের শাপলা হলে রাজশাহী সিটির নবনির্বাচিত মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও সিলেটের আনোয়ারুজ্জামান চৌধুরীকে শপথবাক্য পাঠ করানোর সময় এসব কথা বলেন। এর আগে খুলনা, বরিশাল ও গাজীপুরের নতুন মেয়রকে শপথ পাঠ করান তিনি।

শেখ হাসিনা বলেন, একের পর এক সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশে গণতন্ত্র অব্যাহত থাকার কারণে জনগণ স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোট দিচ্ছে। আমরা প্রমাণ করেছি, আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে পারে।

তিনি বলেন, বাংলাদেশ ক্ষমতার বিকেন্দ্রীকরণ প্রত্যক্ষ করেছিল যখন বঙ্গবন্ধু তৎকালীন মহকুমাগুলোকে জেলায় পরিণত করেছিলেন এবং জেলাগুলোর সার্বিক উন্নয়ন তদারকি করার জন্য জেলা গভর্নর নিয়োগ করেছিলেন। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর জনগণের ভোটাধিকারও কেড়ে নেওয়া হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে। আর বিএনপি-জামায়াত চক্র সন্ত্রাস ও দুর্নীতিকে পৃষ্ঠপোষকতা দিয়েছে। বিএনপি সরকার বাংলাদেশকে পাঁচবার দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন করেছিল।

শেখ হাসিনা উল্লেখ করেন, তার সরকার শুধু নগরীতেই নয়, তৃণমূলেও উন্নয়ন নিশ্চিত করতে অগ্রাধিকার দিয়েছে। তিনি দেশের প্রতিটি প্রান্তে উন্নয়ন নিশ্চিত করতে জনপ্রতিনিধিদের সে অনুযায়ী কাজ করার আহ্বান জানান।

জনগণের সেবা করা, আকাঙ্ক্ষা পূরণে কাজ করা এবং আস্থা ও বিশ্বাস অর্জনের জন্য জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখুন। বর্তমান সরকার গৃহহীন ও ভূমিহীনদের বিনামূল্যে ঘর দিচ্ছে। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের দেশে কেউ গৃহহীন ও ভূমিহীন থাকবে না।’

রাজশাহী ও সিলেটের আরও উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে নিরক্ষরতা ও বেকারত্ব দূর করতে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। পাশাপাশি রাজশাহীকে আধুনিক, সুন্দর ও পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার জন্য মেয়র খায়রুজ্জামান লিটনকে ধন্যবাদ জানান।

সূত্র : বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //