কয়লা আনতে আরও ২০-২৫ দিন সময় লাগবে: জ্বালানি প্রতিমন্ত্রী

জ্বালানি সংকটে থাকা পায়রা বিদ্যুৎ কেন্দ্রের জন্য কয়লা আমদানি করতে আরো অন্তত ২০-২৫ দিন সময় লাগবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ কারণে চলমান লোডশেডিং আরও কিছু দিন অব্যাহত থাকবে।

আজ শনিবার (৩ জুন) দুপুরে সাভারে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নবায়নযোগ্য শক্তি গবেষণা ল্যাবরেটরি ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি হাফ বন্ধ রয়েছে। আগামী ৫ জুনের পর আরেকটি হাফও জ্বালানি সংকটের কারণে বন্ধ হয়ে যাবে। আমাদের এলসি খুলতে দেরি হয়েছে। পাশাপাশি অন্যান্য বিষয়গুলোও ছিল। কয়লা আমদানি করতে আরো অন্তত ২০-২৫ দিন সময় লাগবে।

তিনি বলেন, এখানে একটা বড় বিদ্যুৎ আমরা পাচ্ছি না সিস্টেমে। এই কারণে আমি মনে করি যে, কিছুটা জনদুর্ভোগ হচ্ছে। লোডশেডিং বেড়ে গেছে।

নসরুল হামিদ বলেন, তেলের ব্যাপারেও আমরা হিমশিম খাচ্ছি। এখন ইন্ডাস্ট্রিতে ডাইভার্ট করছি বেশির ভাগ গ্যাস। আর ওয়েদারের অবস্থা...গরম বেড়ে গেছে, ৩৮ ডিগ্রির উপরে চলে গেছে, কোনো কোনো জায়গায় ৪০-৪১ ডিগ্রি হয়ে গেছে। সেই কারণে এই মুহূর্তে আমাদের কিছুটা লোডশেডিং চলছে। এটা কিছু দিন যাবে এভাবে।

জাতীয় গ্রিডে দেড় হাজার মেগাওয়াটের বেশি লোডশেডিং রয়েছে বলেও জানান তিনি।

আরেক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, লোডশেডিংয়ের কারণে বিএনপি যদি আন্দোলন করতে পারে সরকার বাধা দেবে না। কারণ গণতান্ত্রিক দেশে আন্দোলন করার অধিকার সবার আছে।

তিনি বলেন, দেশের মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়ে নির্বাচনে ক্ষমতায় এনেছে। আগামী জাতীয় নির্বাচনে যদি দেশের মানুষ আওয়ামী লীগকে ভোট না দেয়, তাহলে আমরা ক্ষমতায় থাকবো না।

নসরুল হামিদ বলেন, আমরা বিদ্যুতের পাওয়ার প্ল্যান্ট করলাম, আমরা চালু করব, বন্ধ হয়ে গেল কোভিডে। বসিয়ে বসিয়ে পয়সা দিতে হলো; খরচ করতে হয়েছে। 


তিনি আরও বলেন, আবার যখন ইউক্রেন যুদ্ধ লাগলো, যে তেলের দাম ছিল ৭০ ডলার, হয়ে গেল ১৪০ ডলার; বেড়ে গেল। সরকার ভর্তুকি দিচ্ছে। বিদ্যুৎ উৎপন্ন করতে ৬ টাকা লাগে, আমি বিক্রি করছি লসে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক ও পররাষ্ট্র্র বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সবুর খান ও বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন ড. এম সামসুল আলম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //