শি জিনপিংকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হিসেবে পুনঃনির্বাচিত হওয়ায় দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার (২৩ অক্টোবর) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এর আগে, একই দিন চীনা কমিউনিস্ট পার্টির সপ্তাহব্যাপী কংগ্রেসের পর তৃতীয় মেয়াদে শি জিনপিংকে দলটির নেতা নির্বাচিত করা হয়। এর ফলে চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের পর সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের অবস্থান দৃঢ় করলেন শি।

অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী বলেন, নিঃসন্দেহে আপনার পুনর্নির্বাচন আপনার নেতৃত্ব, সাফল্য ও দৃষ্টিভঙ্গির ওপর চীন এবং চীনা কমিউনিস্ট পার্টির সদস্যদের আস্থার একটি উপযুক্ত স্বীকৃতি। সিপিসির ২০তম কংগ্রেসের সফল সমাপ্তির জন্য আন্তরিক অভিনন্দন জানাই।

শেখ হাসিনা বলেন, সিপিসির প্রথম শতবর্ষের লক্ষ্য ছিল ২০২০ সালের মধ্যে একটি মধ্যপন্থি সমৃদ্ধ সমাজ গঠন করা। এই টার্গেট নিয়েই প্রেসিডেন্ট শি জিনপিং ২০১২ সালে সিপিসির সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। বাংলাদেশ অত্যন্ত ইতিবাচকভাবে বিষয়টি পর্যবেক্ষণ করেছে।

তিনি বলেন, উদ্ভাবন, অর্থনৈতিক নীতি, জনগণকেন্দ্রিক উন্নয়ন দর্শন এবং বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের মাধ্যমে সর্বক্ষেত্রে একটি আধুনিক সমাজতান্ত্রিক দেশ গড়ার পথে চীনকে একটি নতুন যাত্রায় নিয়ে যাওয়ার জন্য আমরা আপনার সংকল্প ও নির্দেশনার তারিফ করি। উন্নয়নশীল দেশগুলোর আর্থসামাজিক উন্নয়ন আকাঙ্ক্ষার প্রতি আপনার অব্যাহত সমর্থনের প্রশংসা করি। আমার বিশ্বাস, আপনি এই চ্যালেঞ্জিং সময়ে বিশ্বব্যাপী শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আরও অবদান রাখবেন।

এদিকে, শির নেতৃত্বে নতুন পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি ঘোষণা করেছে সিসিপি। সেখানে তার ঘনিষ্ঠদের রাখা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন—লি কিয়াং, ঝাও লেজি, ওয়াং হানিং, কাই চি, দিং শেশিয়াং ও লি শি। শি জিনপিংয়ের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক না থাকা দুই গুরুত্বপূর্ণ কর্মকর্তা কমিটি থেকে বাদ পড়েছেন।

চীনের নেতা হিসেবে ঐতিহাসিক তৃতীয় মেয়াদে জয়লাভের পর শি জিনপিং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের প্রতিশ্রুতি দিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //