সদরঘাটের ডকইয়ার্ডগুলো স্থানান্তরের চেষ্টা চলছে: নৌ প্রতিমন্ত্রী

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সদরঘাটের বিলাসবহুল লঞ্চগুলো ঘুরাতে সমস্যা হয়। এ সমস্যার মূল কারণ সদরঘাটের ওপারের ডকইয়ার্ডগুলো। তাই সেগুলো স্থানান্তরের চেষ্টা চলছে।

আজ সোমবার (৩ অক্টোবর) বুড়িগঙ্গা নদী তীরবর্তী ডকইয়ার্ড উপযুক্ত জায়গায় স্থানান্তরের খসড়া প্রতিবেদন সম্পর্কিত জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। রাজধানীর সিরডাপ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

নৌপথ, শিপইয়ার্ড, ডকইয়ার্ডগুলো পরিবেশসম্মত ও আন্তর্জাতিক মানসম্মত হতে হবে জানিয়ে নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমন্বিতভাবে কাজ করছি। বাংলাদেশ এখন মানসম্পন্ন জায়গায় যাচ্ছে। দেশ সবসূচকে এগিয়ে যাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ১৯৯৮ সালে ঢাকার চারপাশের নদীগুলোকে দখল ও দূষণের হাত থেকে রক্ষা করার পদক্ষেপ গ্রহণ করেছিলেন। ২০০১ সালে নির্বাচনের পর নদী ও পরিবেশ রক্ষায় আর কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এতে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশের নদী ও পরিবেশের ক্ষতি হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৪ বছরে নদীর নাব্যতা ধরে রাখার জন্য অনেক পদক্ষেপ নিয়েছেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, নদী রক্ষায় বিভিন্ন ধরনের ড্রেজার, স্পেশাল ড্রেজার সংগ্রহ করা হয়েছে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল ও জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বক্তব্য রাখেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //