শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের পুলিশ সদা প্রস্তুত: আইজিপি

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের যে কোনো প্রয়োজনে সাড়া দিতে বাংলাদেশ পুলিশ সব সময় প্রস্তুত বলে জানিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। 

শুক্রবার (২ সেপ্টেম্বর) জাতিসংঘ পুলিশ প্রধান লুইস কারিলহোর সঙ্গে বৈঠকে একথা বলেন তিনি। জাতিসংঘ সদর দফতরে এই বৈঠকে জাতিসংঘ পুলিশের জন্য বাংলাদেশের সক্ষমতার কথা তুলে ধরেন আইজিপি।

আইজিপি জাতিসংঘ পুলিশ প্রধানের কাছে সোয়াট, ক্যানাইন, রিভারাইন ও গার্ড পুলিশ ও ফরেনসিক ইউনিটসহ বিভিন্ন বিশেষায়িত ইউনিট মোতায়েন এবং জাতিসংঘ পুলিশের জন্য বিভিন্ন কর্মসূচি ও প্রশিক্ষণ আয়োজনের ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতার কথা তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশ শান্তিরক্ষা কার্যক্রমে নারী পুলিশ সদস্য মোতায়েন করে আসছে যা নারীর ক্ষমতায়ন ও লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ। জাতিসংঘ শান্তিরক্ষায় বাংলাদেশ পুলিশের সহযোগিতা অব্যাহত রাখার কথাও বলেন বেনজীর আহমদে।

এ সময় জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশকে অন্যতম প্রধান পুলিশ সদস্য প্রেরণকারী দেশ উল্লেখ করে জাতিসংঘের পুলিশপ্রধান মালি ও ডিআর কঙ্গোতে কর্তব্যরত বাংলাদেশ পুলিশের সদস্যদের পেশাদারিত্বের প্রশংসা করেন।

বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের যে কোনো প্রয়োজনে সাড়া দিতে বাংলাদেশের পুলিশ প্রস্তুত রয়েছে উল্লেখ করে আফ্রিকার ঝুঁকিপূর্ণ শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে পুলিশের দক্ষ ও পেশাদারি বিশেষায়িত ইউনিট মোতায়েন করার জন্য জাতিসংঘ পুলিশপ্রধানকে অনুরোধ করেন বেনজীর।

একই সঙ্গে জাতিসংঘ সদর দফতর এবং শান্তিরক্ষা কার্যক্রমের মাঠ পর্যায়ে উচ্চ পদে বাংলাদেশ পুলিশের কর্মকর্তাদের নিয়োগের অনুরোধ জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে পুলিশের তাৎপর্যপূর্ণ অবদানের কথা বৈঠকে তুলে ধরেন আইজিপি বেনজীর।

বৈঠকে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মো. সাদেকুজ্জামান ও পুলিশ সদর দপ্তরের ওভারসিজ অ্যান্ড ইউএন অপারেশন শাখার অতিরিক্ত ডিআইজি নাসিয়ান ওয়াজেদ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //