অক্টোবরে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে মেট্রোরেল

আগামী ১ অক্টোবর থেকে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে মেট্রোরেল। বৃহস্পতিবার (৭ জুলাই) রাজধানীর ইস্কাটনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমডি এম এ এন সিদ্দিক। তবে উদ্বোধনের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেট্রোরেলের প্রথম অংশ পরিচালনার জন্য নিযুক্ত জনশক্তির প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। তাই উদ্বোধনের প্রথম দিন থেকেই পুরোদমে সেবা দিতে পারবে মেট্রোরেল। প্রথম দুইটি প্যাকেজে একশ’ কোটি টাকার বেশি সাশ্রয় হবে। উত্তরা থেকে প্রথম ৪টি স্টেশনের এক্সিট এন্ট্রির কাজ শেষ হয়েছে। বাকিগুলোর রুফসিট স্থাপনের কাজ চলছে।

মেট্রোরেল প্রকল্পের এমডি এম এ এন সিদ্দিক বলেন, ইতোমধ্যে আগারগাঁও পর্যন্ত বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয়েছে। আগস্টের মধ্যে আগারগাঁও পর্যন্ত আর কোনো কাজ বাকি থাকবে না। মতিঝিল পর্যন্ত রেলওয়ে ট্র্যাক বসানো হয়েছে। তাছাড়া জরুরি সেবার আওতায় মেট্রোরেল লোডশেডিংয়ের আওতামুক্ত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

তিনি আরো জানান,  ইতোমধ্যে ১৪ জোড়া কোচ আনা হয়েছে। ১০টির পারফর্মেন্স টেস্ট চলছে। নিজস্ব নেটওয়ার্ক ব্যবহার করে অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম পরীক্ষা করা হচ্ছে।

এদিকে সংবাদ সম্মেলনে জানানো হয়, হোলি আর্টজানে নিহতদের স্মরণে উত্তরার এক্সিবিশন সেন্টারে মেমোরিয়াল মনুমেন্ট স্থাপন করে দিয়েছে জাপান। যা আগামী ২৪ জুলাই জাইকা প্রধান উদ্বোধন করবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //