পাট দিবসে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে সরকার

আগামী রবিবার (৬ ফেব্রুয়ারি) পালিত হবে জাতীয় পাট দিবস-২০২২। দিবসটি উপলক্ষে পাট ও পাটজাত পণ্যের উৎপাদন ও রপ্তানি বৃদ্ধিতে অবদানের জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

‘সোনালি আঁশের সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে এবারের পাট দিবস পালিত হবে।

বৃহস্পতিবার (৩ মার্চ) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জাতীয় পাট দিবস উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। 

সে সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আবদুর রউফ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, মো. মুহিবুর রহমান, এস এম সেলিম রেজা, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আতাউর রহমানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৬ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে পাট দিবসের মূল অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। ওই দিনই জেডিপিসি চত্বরে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা শুরু হবে।

মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, কালের পরিক্রমায় কৃত্রিম তন্তুর (পলিথিন) ব্যবহার বৃদ্ধি পেলেও বর্তমান টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। এ প্রেক্ষাপটে পাটজাত পণ্যের প্রসার ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে পাটচাষি, পাটজাত পণ্যের উৎপাদনকারী ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী সবাইকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সামনের রবিবার জাতীয় পাট দিবস দেশব্যাপী উদযাপিত হবে।

পাটমন্ত্রী বলেন, বর্তমান সরকার পাটজাত পণ্যের অভ্যন্তরীণ ব্যবহারের লক্ষ্যে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ বাস্তবায়ন করে যাচ্ছে। এই আইনের আওতায় ১৯টি পণ্য মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। পাট চাষ নিশ্চিতকরণে বীজ সরবরাহ সঠিক রাখার পাশাপাশি কৃষককে অন্যান্য উপকরণ সহায়তার কারণে সাম্প্রতিক বছরগুলোতে পাটের উৎপাদন বেড়েছে।

গোলাম দস্তগীর গাজী বলেন, বিজেএমসির সাময়িক বন্ধ হওয়া পাটকলগুলো অবসায়নের পর সরকারের নিয়ন্ত্রণে রেখে বেসরকারি ব্যবস্থাপনায় ইজারা দেওয়ার কার্যক্রম চলমান আছে। ইতিমধ্যে দুটি পাটকল (নরসিংদীর বাংলাদেশ জুট মিল এবং চট্টগ্রামের কেএফডি জুট মিলস) ভাড়াভিত্তিক ইজারা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আরো দুটি পাটকল ইজারা দেওয়ার প্রক্রিয়া চলামান আছে। অবশিষ্ট ১৩টি পাটকল ইজারা দিতে দ্বিতীয়বারের মতো প্রদানের জন্য দ্বিতীয়বারের মতো আগ্রহপত্র আহ্বান করা হয়েছে। আশা করা যাচ্ছে, দ্রুততম সময়ের মধ্যে আরও কিছু পাটকল চালু করা সম্ভব হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //