প্রাণিসম্পদ খাতে ৯০০ কোটি টাকা সরকারি প্রণোদনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাস মহামারীতে সৃষ্ট বেকারত্ব দূর করতে প্রান্তিক পর্যায়ে প্রাণিসম্পদ খাতে ৯শ’ কোটি টাকা প্রণোদনা দেয়া হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

তিনি বলেন, করোনা মহামারীকালে বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড়খাত পোশাক শিল্প ও প্রবাসী আয় বিভিন্নভাবে বাধাগ্রস্ত হয়েছে। বিদেশ থেকে অনেক মানুষ বেকার হয়ে দেশে ফিরেছেন।দেশেও অনেকে কাজ হারানোয় বেকারত্ব বেড়েছে। সরকার বেকারত্ব দূর করতে মাছ, মাংস, দুধ, ডিম উৎপাদন ও বিপনন প্রক্রিয়ায় বিনিয়োগ করবে।

শ ম রেজাউল আজ শনিবার জেলার উপশহর কাশিপুরে প্রাণিসম্পদ অধিদপ্তরের অধীন ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের উদ্যোগে ও জেলা প্রাণিসম্পদ দপ্তরের সহযোগিতায় জেলা ছাগল উন্নয়ন খামার কার্যক্রমের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক এমপি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আব্দুল জব্বার শিকদার ও বরিশাল বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার।

শ ম রেজাউল বলেন, আমরা বেকারদের সক্ষম করে গড়ে তুলতে চাই, উদ্যোক্তা হিসেবে বেকারদের গড়ে তুলতে চাই, গ্রামীণ অর্থনীতিকে সচল রাখতে চাই। এজন্য মানুষের পুষ্টি ও আমিষের চাহিদা মেটানোর সবচেয়ে বড় খাতকে আমরা বড় আকারে বিস্তার ঘটাতে চাই।

মন্ত্রী বলেন, করেনাভাইরাস, আমফান, বৃষ্টি ও বন্যার জন্য প্রাণিসম্পদ খাতে প্রান্তিকপর্যায়ের ক্ষতিগ্রস্তদের ৯শ’ কোটি টাকা প্রণোদনা দেয়া হবে। এতবড় প্রণোদনা দেশের ইতিহাসে এই খাতে এই প্রথম।

তিনি বলেন, ভরাট পুকুরে মাছ চাষ, গবাদি পশু, হাঁস-মুরগি, ছাগল-ভেড়া পালনের জন্য বিনামূল্যে সহযোগিতা ও সহজ শর্তে ঋণ হিসেবে এই প্রণোদনা দেওয়া হবে। গ্রামের একটা মানুষও যাতে বেকার না থাকে, সেই লক্ষ্যকে সামনে রেখে এই উদ্যোগ নেয়া হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh