মোবাইল কলচার্জ বাড়ানোয় অপারেটরগুলোকে বিটিআরসির কড়া বার্তা

বাজেট পাসের আগেই মোবাইলে কলচার্জ ও ইন্টারনেটে বাড়তি শুল্ক আরোপের কারণ জানতে চেয়ে মোবাইল অপারেটরদেরকে কড়া ভাষায় চিঠি দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। 

এতে বলা হয়েছে, বাজেটে সম্পূরক শুল্ক বাড়ানো হলেও ইতিমধ্যেই তা আরোপ করা শুরু করেছে অপারেটররা। বিষয়টি বিটিআরসির নজরে এসেছে এবং তা প্রমাণিত হলে নজিরবিহীন কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দেওয়া হয়েছে। কঠোর শাস্তির মধ্যে রয়েছে সব ধরনের অনাপত্তিপত্র (এনওসি) দেওয়া বন্ধ করা, সেবা ও ট্যারিফ অনুমোদন বন্ধ করার মতো কঠোর শাস্তির কথা বলা হয়েছে।

গত শনিবার অপারেটরগুলোকে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক মোহাম্মদ ফারহান আলম এ ই-মেইল পাঠান বলে জানা গেছে। বিটিআরসি বলেছে, বাজেটে মোবাইল সেবার ওপর বাড়ানো সম্পূরক শুল্ক ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা। অবশ্য জাতীয় সংসদে বাজেট ঘোষণার দিন থেকেই নতুন শুল্ক কার্যকর হয়।

এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ বলেন, সম্পূরক শুল্ক ও অন্যান্য শুল্ক আরোপ করা হলে তাৎক্ষণিকভাবে কার্যকর হয়। কারণ, তা না হলে অপব্যবহার করার সুযোগ থাকে। যেমন, বাজেটে গাড়ির ওপর যদি শুল্ক বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়, আর কার্যকর হয় জুলাই থেকে, তাহলে আগে গাড়ি আমদানি করে রাখার প্রবণতা তৈরি হতে পারে।

বাজেটে মোবাইল সেবা, তথা কথা বলা, ইন্টারনেট ব্যবহার ও খুদে বার্তা পাঠানোর ওপর সম্পূরক শুল্ক পাঁচ শতাংশ বাড়িয়ে ১৫ শতাংশ করেছে সরকার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট ঘোষণা করেন। রাতেই কোনো কোনো অপারেটর তা কার্যকর করার কথা জানায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //