৭৫% ভর্তুকিতে কৃষকদের ফসল কাটার যন্ত্র দেয়া হচ্ছে: কৃষিমন্ত্রী

প্রধানমন্ত্রীর নির্দেশে ৭৫% ভর্তুকিতে হাওরের কৃষকদের ফসল কাটার যন্ত্র দেয়া হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে নেত্রকোণার মদনের গোবিন্দতলা হাওরের ধান কাটার কার্যক্রম পরিদর্শন করেন মন্ত্রী।

এ সময় তিনি জানান, হাওরের কৃষকদের মাঝে চার শতাধিক কম্বাইন্ড ফসল কাটার যন্ত্র দেয়া হয়েছে। এছাড়া নীলফামারী,পাবনা ও সিরাজগঞ্জসহ বিভিন্ন জেলা থেকে ধান কাটার শ্রমিকদের আনা হচ্ছে হাওরাঞ্চলে। বড় কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে হাওরের ধান কৃষকরা ঘরে তুলতে পারবে বলে আশা প্রকাশ করেন কৃষিমন্ত্রী।

আগামী ৩০ এপ্রিলের মধ্যে হাওরের নিচু এলাকা এবং ৭ মে'র মধ্যে হাওরাঞ্চলের ধান কাটা শেষ হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, এ বছর সারাদেশে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা হলো ২ কোটি ৪ লাখ ৩৬ হাজার মেট্রিক টন। এ লক্ষ্যমাত্রার প্রায় ২০ ভাগের যোগান দেয় হাওরাঞ্চলের বোরো ধান। হাওরে বছরে শুধু একটি ফসল হয়, সেটি হলো বোরো ধান। এই ফসল ফলাতে হাওরের কৃষকেরা হাড়ভাঙা পরিশ্রম করেন এবং সার, সেচ, বালাইনাশকসহ প্রভৃতিতে তার সর্বস্ব বিনিয়োগ করেন।

তিনি বলেন, এ ফসল যদি নষ্ট হয়, সময়মতো ঘরে না তোলা যায় তাহলে কৃষক ক্ষতিগ্রস্ত হবে। পাশাপাশি সারাদেশে খাদ্যের সংকট সৃষ্টি হতে পারে। এ অবস্থায় হাওরের ফসল সুষ্ঠুভাবে ঘরে তোলা জরুরি। আর এটি করতে পারলে দেশের ধান উৎপাদনে তা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। একই সাথে নিশ্চিত করবে খাদ্য নিরাপত্তা। কৃষি মন্ত্রণালয় এসব বিষয় বিবেচনায় নিয়ে অত্যন্ত গুরুত্ব দিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

পরে কৃষকদের মাঝে মাস্ক, লঙ্গি ও গামছা বিতরণ করেন মন্ত্রী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //