ভারত থেকে কাউকে পুশব্যাক করা হচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী

ভারত থেকে কাউকে বাংলাদেশে পুশব্যাক করা হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। একইসঙ্গে তিনি বলেছেন, ‘ভারত যদি তালিকা দেয়, তাহলে আইন মেনে অবৈধদের দেশে ফেরত আনা হবে।’ 

বুধবার (১৮ ডিসেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে বেইজিং ঘোষণার ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ভারত সরকারকে জিজ্ঞাসা করেছি, অবৈধ বাংলাদেশি ভারতে আছেন, তারা নাকি আসছেন। তারা (ভারত) বলেছে, তারা কাউকে পুশ করছে না। আমরা জানিয়েছি, আমাদের যদি কোনো নাগরিক ভারতে অবৈধভাবে থেকে থাকে, আপনারা আমাদের জানাবেন, আমরা যাচাই-বাছাই করে বাংলাদেশি হলে অবশ্যই গ্রহণ করবো।

এনআরসি (জাতীয় নাগরিক পঞ্জি) নিয়ে ভারতের অস্থিরতার প্রভাব বাংলাদেশ পড়বে আশঙ্কা করে  তিনি বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। ঐতিহাসিকভাবে আমাদের সঙ্গে সম্পর্ক। ভারতে যদি বিশৃঙ্খলা দেখা দেয় প্রতিবেশী দেশে কিছুটা প্রভাব পড়তে পারে। আমরা চাই ভারতে শান্তি-শৃঙ্খলা বজায় থাকবে, কোনো ধরনের উত্তেজনা সৃষ্টি হবে না, যাতে বাংলাদেশ অসুবিধায় পড়তে পারে।’

এদিকে নদী কমিশনের বৈঠক পেছানোর সঙ্গে এনআরসির সম্পর্ক নেই উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শতভাগ তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়নি বলে বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশনের বৈঠক পিছিয়ে দেওয়া হয়েছে। এর সঙ্গে এনআরসির (নাগরিক পঞ্জি) কোনো সম্পর্ক নেই।

প্রসঙ্গত, বুধবার (১৮ ডিসেম্বর) থেকে ভারতের রাজধানী দিল্লিতে বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশনের (জেআরসি) দুই দিনের বৈঠক শুরুর কথা ছিল। মঙ্গলবার দুপুরে পর্যন্ত বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা উচ্চ পর্যায়ের অনুমতির অপেক্ষায় ছিলেন। কিন্তু সরকারের উচ্চ পর্যায়ের অনুমতি না পাওয়ায় ওই দিন বিকেলে বাংলাদেশের পক্ষ থেকে বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত ভারতকে জানিয়ে দেওয়া হয়।

ভারতের পার্লামেন্টের উভয় কক্ষে নাগরিকত্ব বিল পাসকে কেন্দ্র করে ভারতের পশ্চিমবঙ্গ, আসামসহ কয়েকটি রাজ্যের পর রাজধানী দিল্লিতেও বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে গত বৃহস্পতি ও শুক্রবার যথাক্রমে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ভারত সফর বাতিল হয়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //