সড়ক আইন বাস্তবায়নে সরকার কারো কাছে জিম্মি নয়: কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নতুন সড়ক পরিবহন আইনের প্রয়োগ বন্ধ করা হয়নি। কিছু কিছু বিষয়ে শৈথিল্য দেখানো হয়েছে বাস্তবতার কারণে।

তিনি বলেন, সড়ক প‌রিবহন আইন প‌রিবর্তন করা হয়‌নি। কারণ আইন পরিবর্তন হলে সংসদেই করতে হবে।

সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে আজ সোমবার দুপুরে সমসাময়িক ইস্যুতে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

পরিবহন নেতাদের কাছে সরকার জিম্মি কিনা এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, সরকার কারো কাছে জিম্মি নয়। মিডিয়া ইতিবাচকভাবে আইনের পক্ষে অবস্থা নিয়েছে। তবে এক সপ্তাহ অচলাবস্থা হলে মিডিয়ার সুর পাল্টে যাবে। প্রথম দুই তিনদিন আপনারা আইনের পক্ষে থাকবেন। পণ্য সরবরাহ বন্ধ হলে কি হবে?

সরকার পরিবহন নেতাদের জন্য পিছু হটল কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পিছু হটার বিষয় নেই। যা বাস্তব, দেশের পরিস্থিতি অনুযায়ী আইনি ব্যবস্থা রেখে জনস্বার্থে সিদ্ধান্ত নিয়েছি। ধর্মঘট হলে আমি ও স্বরাষ্ট্রমন্ত্রী বলতে পারি, তাদের বিরুদ্ধে অ্যাকশন নিতে। কিন্তু তাতে যা হবে তাও কি বাস্তবসম্মত হতো? পরিবহন নেতাদের সিদ্ধান্তের বাইরেও ধর্মঘট হয়েছে, এখানে নানা মেরুকরণ হয়েছে।

কাদের বলেন, সড়ক আইনের বিষয়টি নিয়ে সমস্যা সমাধানে স্বরাষ্ট্রমন্ত্রীকে দায়িত্ব দিয়েছি। যখন পরিবহন নেতাদের সঙ্গে বৈঠক করেছেন আমার সঙ্গে আলোচনা করেছেন। আমার মনে হয় সংকট কিছুটা নিরসন হবে। যদি যাচাই-বাছাই করে সংশোধনের কোনো বাস্তবসম্মত, যুক্তিসংগত ও ন্যায়সংগত কোনো বিষয় থাকে সেটা অবশ্যই বিবেচনা করা হবে। 

তিনি বলেন, কিন্তু যাচাই-বাছাই করার আগে, পরীক্ষা-নিরীক্ষা করার আগে তাদের দাবি নিয়ে হুট করে আমি তো কোনো মন্তব্য করতে পারিনা। সংসদে যেহেতু আইন পাশ হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গেও বিষয়টি আলোচনা করব।

সেতুমন্ত্রী বলেন, আপনারা জানেন দুইদিন কতটা অসহনীয় অবস্থা তৈরি হয়েছিল। যানবাহন সারাদেশে বন্ধ ছিল এটা আরো কয়েকদিন কন্টিনিউ হলে আপনারাই বলতেন সরকার কেন পদক্ষেপ নিচ্ছে না।

সময় নেয়ায় জনগণের মাঝে আইন মানার ক্ষেত্রে গাফিলতি তৈরি হবে কিনা জানতে চাই‌লে তিনি ব‌লেন, আমি মনে করি আইন মেনে চলার প্রবণতা আগের চেয়ে আরো বাড়বে। আইন হওয়ার পর সবার মাঝে ইতোমধ্যে একটা ভয় ভীতি কাজ করছে। তাই আইনের প্রয়োগে যতটা সহনীয়ভাবে দেখা যায় দেখব।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //