রোহিঙ্গা সংকট

মিয়ানমারকে আরো দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে: বান কি মুন

রোহিঙ্গা সংকট নিরসনে রাজনৈতিক সমাধান দরকার উল্লেখ করে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, বাংলাদেশের একার পক্ষে রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব নয়। 

তিনি আরো বলেন, এক্ষেত্রে মিয়ানমারকে আরো বেশি দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেনের সঙ্গে আজ শনিবার রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

বান কি মুন বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায় ও নিরাপদে মিয়ানমারে ফেরার বিষয়টি নিশ্চিত করতে হবে। আমি মিয়ানমারকে অনুরোধ করবো তারা যেন দ্রুত রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নিয়ে যায়। মিয়ানমারের উচিত রোহিঙ্গাদের বিশ্বাস অর্জন করে নিরাপদে তাদের নিয়ে যাওয়া।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু অত্যন্ত মর্মান্তিক ও দুঃখজনক। জাতিসংঘের সাবেক মহাসচিব হিসেবে আমি মিয়ানমারকে এ সমস্যা সমাধানের আহ্বান জানাচ্ছি। মিয়ানমারের প্রতি ইতিবাচক পরিবেশ সৃষ্টির আহ্বান জানাই। যাতে রোহিঙ্গারা সেখানে ফেরার সাহস পায়।

তিনি আরো বলেন, গত ৯ জুলাই পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে আমি কক্সবাজারে গিয়েছিলাম। সেখানে রোহিঙ্গাদের অবস্থা দেখে দুঃখ পেয়েছি। ১১ লাখ মানুষ অল্প জায়গায় দুর্বিষহভাবে বসবাস করছে। আর এ ধরনের সমস্যা বাংলাদেশের একার পক্ষে সমাধান করা সম্ভব নয়। তাই বিশ্বের অন্য দেশগুলোকেই এগিয়ে আসতে হবে।

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন শুক্রবার রাতে সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসেন । বিকেলে রাজধানীর আর্মি স্টেডিয়ামে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৩তম সমাবর্তনে বক্তৃতা করবেন তিনি।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাংবাদিকদের বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, রোহিঙ্গা সংকটসহ একাধিক বিষয়ে আমরা আলোচনা করেছি।

এছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে বান কি মুন আগামী বছরের মার্চে আবার ঢাকায় আসছেন বলেও জানান তিনি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //