এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বেগের কিছুই নেই: হাসিনাকে মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বস্ত করে বলেছেন, জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কিছুই নেই। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শেখ হাসিনার সঙ্গে শুক্রবার এক দ্বিপক্ষীয় বৈঠকে মোদি এই আশ্বাস দেন।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভারতের প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার সম্পর্ক বজায় রয়েছে। তাই এ ধরনের ইস্যু নিয়ে উদ্বেগের কিছুই নেই।’

স্থানীয় সময় দুপুরে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলের কেনেডি রুমে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে এখন নিউইয়র্কে অবস্থান করছেন তারা। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যতগুলো আমাদের গুরুত্বপূর্ণ ইস্যু রয়েছে সেগুলো সবই নেত্রী তুলেছেন এবং এর ভালো সদুত্তর পেয়েছেন। উল্লেখযোগ্য হল আমাদের যে কনসার্ন যেমন ধরুন, আমাদের কনসার্ন হচ্ছে এনআরসি, আমাদের কনসার্ন হচ্ছে নদী- সবগুলোই উঠেছে।

লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

তিনি বলেন, দুই প্রধানমন্ত্রীর মধ্যে এই বৈঠক খুবই সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। এতে এনআরসি, অভিন্ন নদীর পানি বন্টনসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এনআরসি ইস্যুর কথা উল্লেখ করে বলেন, এটি বাংলাদেশের জন্য খুবই উদ্বেগের বিষয়।

জবাবে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘এনআরসি ও পানি বন্টনের মতো ইস্যুগুলোকে আমরা সহজভাবে নিতে পারি। কারণ বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তারা বিষয়টি নির্ধারণে কাজ করবে। এ ব্যাপারে বাংলাদেশের সঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো বিষয় নিয়ে আজকের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়নি। এ ব্যাপারে আগামী ৫ অক্টোবর নয়াদিল্লিতে দুই নেতার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। উভয় পক্ষ দু’দেশের জনগণের কল্যাণে কাজ করবে। কেননা দুই নেতার মধ্যে ভাই-বোনের মতো চমৎকার সম্পর্ক রয়েছে।

লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

বৈঠক নিয়ে টুইট করে মোদি লিখেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চমৎকার বৈঠক। আমরা বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি, বিশেষত কীভাবে আমাদের দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও মানুষে মানুষে যোগাযোগ আরো বৃদ্ধি করা যায়।’

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ ফারুক খান, পররাষ্ট্র সচিব মোহাম্মদ শহিদুল হক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //