শাস্তি পেলেন বিশ্বকাপজয়ী মার্টিনেজ

উয়েফা কনফারেন্স লিগের সেমিফাইনালে অ্যাস্টন ভিলাকে নিয়ে যাওয়ার নায়ক এমিলিয়ানো মার্টিনেজ। দুই লেগে গোলসংখ্যা সমান হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ২০২২ কাতার বিশ্বকাপের মতো দুটি পেনাল্টি ঠেকিয়ে দলকে বহুল কাঙ্ক্ষিত জয় পাইয়ে দেন। সে সঙ্গে জয়ের নায়কও হয়ে যান এ বিশ্বকাপজয়ী। তবে সে ম্যাচে দুইটি হলুদ কার্ড দেখতে হয়েছিল তাকে। কিন্তু তারপরও তাকে বহিষ্কার হতে হয়নি।

ম্যাচ শেষে তাই এ নিয়ে বেশ আলোচনাও হয়নি। কেননা দুটি হলুদ কার্ড খেলে সেটি লালকার্ডে পরিণত হয়। আর তখনি খেলোয়ড়কে মাঠ ছাড়তে হয়। তবে মার্টিনেজ সেদিন বহিষ্কার না হলেও সেমিফাইনালের আগে শাস্তি পেতে হচ্ছে তাকে।

গতকাল শনিবার (২০ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছে উয়েফা।

লিলের বিপক্ষে ম্যাচে দারুণ খেলেন ৩১ বছর বয়সী এই গোলকিপার। এতে করে ক্লাবটির সমর্থকদের রোষানলেও পড়েন তিনি। অবশ্য দুই টাইব্রেকার ঠেকিয়ে তার জবাবটা মাঠেই দিয়েছেন বিশ্বজয়ী এ গোলরক্ষক। তবে সে ম্যাচের ৩৯তম মিনিটে মার্টিনেজ হলুদ কার্ড দেখেন। এরপর টাইব্রেকারে গিয়ে সময় অপচয় ও নানা অঙ্গভঙ্গির কারণে দেখতে হয় দ্বিতীয় হলুদ কার্ড। এতে করে ম্যাচে দ্বিধা তৈরি হয়, লিলের ফুটবলাররা আবেদন করেন লাল কার্ডের। তখন রেফারি লিলে ফুটবলারদের ভুল ভাঙান। 

ফিফার নিয়মানুযায়ী, মূল ম্যাচের হলুদ কার্ড বিবেচনায় নেওয়া হয় না টাইব্রেকারে। তাই দুটি হলুদ কার্ডেও লাল কার্ড দেখতে হয়নি মার্টিনেজকে। তবে এই ম্যাচে লাল কার্ড না দেখলেও দুটি হলুদ কার্ডের কারণে সেমিফাইনালে অলিম্পিয়াকোসের বিপক্ষে প্রথম লেগের ম্যাচে নিষিদ্ধ থাকবেন এই আর্জেন্টাইন গোলরক্ষক।

মূল ম্যাচের সেই হলুদ কার্ড আর টাইব্রেকারের হলুদ কার্ড কাল হয়ে দাঁড়িয়েছে ভিলা গোলকিপারের জন্য। লিলে ম্যাচের আগে মার্টিনেজের হলুদ কার্ডের সংখ্যা ছিল এক। সে ম্যাচে মিলেছে আরও দুটা। নিয়ম অনুযায়ী তিন হলুদ কার্ডের কারণে পরের ম্যাচটা খেলতে পারবেন না এই গোলকিপার। 

তবে সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে ঠিকই খেলার সুযোগ পাবেন এই ৩১ বছর বয়সী গোলকিপার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //