এন্ড্রিকের গোলে ব্রাজিলের জয়

গত বিশ বছর ধরে ওয়েম্বলিতে হারের মুখ দেখেনি ইংল্যান্ড। ২০০৯ সালের পর থেকে ব্রাজিল কখনো ইংল্যান্ডকে হারাতে পারেনি। আর ইউরোপিয়ান প্রতিপক্ষের বিপক্ষে ব্রাজিলের সাম্প্রতিক দূর্বলতার গল্প তো ছিলোই। ব্রাজিলের কোচ হিসেবে দরিভাল জুনিয়রের প্রথম ম্যাচ। বিষ্ময় বালক এন্ড্রিকের প্রথম গোল। সাত বছর পর দেখায় ইংল্যান্ডকে হারিয়েছে সেলেসাওরা। এমন জয়টাকে তাই ব্রাজিলের জন্য অধরাই বলা চলে। 

গতকাল শনিবার (২৩ মার্চ) রাতে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে ব্রাজিল। 

দুই দলেই ছিল ইনজুরির সমস্যা। ব্রাজিলে নেই দুই মূল গোলরক্ষক অ্যালিসন বেকার এবং এডারসন মোয়ারেস। নেই দলের সবচেয়ে বড় তারকা নেইমার জুনিয়রও। নেই গ্যাব্রিয়েল মার্টিনেল্লি, গ্যাব্রিয়েল জেসুস কিংবা মার্কিনিওসের মতো তারকারা। দরিভালের প্রথম ম্যাচে অভিষেকই ঘটলো সাত জনের। গোলকিপার বেন্তো, দুই মিডফিল্ডার জোয়াও গোমেজ ও পাবলো মাইয়া, দুই সেন্টার ব্যাক ফাব্রিসিও ব্রুনো ও লুকাস বেলার্দো, লেফ্‌ট ব্যাক ওয়েনদেল আর ফরোয়ার্ড সাভিওর ব্রাজিল দলে প্রথম যাত্রা হলো কাল।

ইংল্যান্ডও চোটের কারণে নিয়মিত অধিনায়ক হ্যারি কেইন, ফরোয়ার্ড বুকায়ো সাকাকে পায়নি। দলকে নেতৃত্ব দিতে নামা কাইল ওয়াকারও ম্যাচের ২০ মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন। কিন্তু ফিল ফোডেন, জ্যুড বেলিংহ্যামরা ছিলেন। সে তুলনায় অবশ্য ব্রাজিলই উপহার দিয়েছে আক্রমণাত্মক ফুটবল। 

ব্রাজিল অবশ্য জিততে পারতো আরও বড় ব্যবধানে। ভিনিসিউস জুনিয়র, রদ্রিগো, রাফিনিয়াদের নিয়ে গড়া আক্রমণভাগ পুরোটাই তারকায় ঠাসা। লক্ষ্যে শট নেওয়া, গোলের বড় সুযোগ সৃষ্টি করায় তাই ব্রাজিলই দাপট দেখিয়েছে। ইংল্যান্ড যে সুযোগ পায়নি তা না। বেন চিলওয়েল একাই নষ্ট করেছেন কয়েকটি সুযোগ। 

আর সেটার শাস্তি ব্রাজিল দিয়েছে একেবারে শেষে এসে। ম্যাচের ৮০ মিনিটে আন্দ্রেয়াস পেরেরার থ্রু বল ধরে ইংলিশ ডিবক্সে ঢুকে পড়েন ভিনিসিয়ুস। এগিয়ে আসা জর্ডান পিকফোর্ডকে চিপ করে পরাস্ত করতে চেয়েছিলেন। তবে পিকফোর্ড তা রুখে দিলে বল চলে যায় পাশে থাকা এনদ্রিকের কাছে। আলতো টোকায় বল জালে জড়িয়ে ব্রাজিলের জয় নিশ্চিত করেন নতুন দিনের বিষ্ময়বালক এন্ড্রিক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //