চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট প্রকাশিত

দীর্ঘ দিনের জল্পনা-কল্পনার পর আলোচনা হচ্ছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাট নিয়ে। ৩২ দল থেকে বারিয়ে করা হবে ৩৬ দলের। অংশগ্রহণমূলক এই প্রতিযোগিতায় থাকছে না কোনো গ্রুপপর্ব।

২০২৪-২৫ মৌসুম থেকে নতুন ফরম্যাটে খেলবে দলগুলো। যেখানে প্রাথমিকভাবে আটটি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। এরপর শুরু হবে নকআউট পর্ব। বর্তমানে গ্রুপপর্ব থাকলেও আগামী মৌসুম থেকে আর থাকছে না কোনো গ্রুপপর্ব।

নতুন ফরম্যাট অনুযায়ী প্রাথমিক র‌্যাংকিংয়ে চারটি পটের প্রতিটিতে ৯টি করে দল জায়গা পাবে। এরপর ড্রয়ের ভিত্তিতে প্রতিটি পট থেকে একটি দলের দুইটি করে প্রতিপক্ষ নির্বাচন করা হবে। প্রতিটি প্রতিপক্ষের বিপক্ষে একবারই মুখোমুখি হবে ওই দল। এই আট ম্যাচের মধ্যে চারটি ম্যাচ হবে দলগুলোর নিজেদের মাঠে। বাকি চারটি হবে প্রতিপক্ষের মাঠে।

যদিও পয়েন্ট হিসেব থাকছে আগের মতোই। প্রতিটি ম্যাচে জয়ী দল ৩ পয়েন্ট করে পাবে। আর ড্র হলে পাবে ১ পয়েন্ট। সরাসরি শেষ ষোলোর প্রাথমিক পর্বে পয়েন্ট তালিকার প্রথম আট দল কোয়ালিফাই করবে।

অন্যদিকে টেবিলের ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলোর মধ্যে হোম-অ্যাওয়ে, দুই লেগের প্লে-অফ লড়াই শেষে আটটি দল পাবে শেষ ষোলোর অন্য আটটি টিকিট। বর্তমান ফরম্যাটের মত শেষ ষোলো থেকে ফাইনাল পর্যন্ত খেলবে দলগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //