ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেলেন যারা

তৃতীয়বারের মতো লন্ডনে অনুষ্ঠিত হয়েছিলো ফিফা ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড। যেখানে অষ্ঠমবারের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। যেখানে তিনি হারান ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আর্লিং হালান্ড ও পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে। 

গতকাল সোমবার (১৫ জানুয়ারি) দিবাগত রাত দেড়টায় অনুষ্ঠিত জমকালো এই আয়োজনে ২০২৩ সালের সেরা ১১ ফুটবলারের নামও ঘোষণা করা হয়েছে। ছেলেদের ফিফা ফিফপ্রোর এই বিশ্ব একাদশে রেকর্ড ১৭তম বার জায়গা করে নিয়েছেন এবারের ফিফা দ্য বেস্ট মেসি। ২০০৭ সাল থেকে তিনি টানা এই একাদশে স্থান পেয়ে আসছেন।

২০২৩ সালের বর্ষসেরা একাদশে সবচেয়ে বেশি রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির ছয় ফুটবলার। তারা হচ্ছেন– কাইল ওয়াকার, জন স্টোন্স, রুবেন দিয়াজ, বার্নার্দো সিলভা, কেভিন ডি ব্রুইনা ও আর্লিং হালান্ড। ২০০৫ সাল থেকে ফিফা ফিফপ্রো পেশাদার ফুটবলারদের নিজেদের সেরা বিশ্ব একাদশে বেছে নেওয়ার এই সুযোগ করে দিয়েছে। এটাই একমাত্র ফুটবলারদের ভোটে বাছাইকৃত বিশ্ব একাদশ, যাদের পুরস্কৃত করা হয়।

২২ হাজার পেশাদার পুরুষ ফুটবলার এবারের ‘ফিফা দ্য বেস্ট’ অনুষ্ঠানে ভোট দিয়েছেন। এবারের বিশ্ব একাদশে প্রথমবারের মতো নাম লেখানোর গৌরব অর্জন করেছেন কাইল ওয়াকার, বার্নার্দো সিলভা, জন স্টোন্স, জ্যুড বেলিংহ্যাম ও ভিনিসিয়ুস জুনিয়র।

২০২৩ ফিফা ফিপ্রো পুরুষ বিশ্ব একাদশে আছেন যারা :

গোলরক্ষক: থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ, বেলজিয়াম)

ডিফেন্ডার: রুবেন দিয়াজ (ম্যানচেস্টার সিটি, পর্তুগাল); জন স্টোন্স (ম্যানচেস্টার সিটি, ইংল্যান্ড) ও কাইল ওয়াকার (ম্যানচেস্টার সিটি, ইংল্যান্ড)

মিডফিল্ডার: জ্যুড বেলিংহ্যাম (বরুসিয়া ডর্টমুন্ড/রিয়াল মাদ্রিদ, ইংল্যান্ড); কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি, বেলজিয়াম) ও বার্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি, পর্তুগাল)

ফরোয়ার্ড: আর্লিং হালান্ড (ম্যানচেস্টার সিটি, নরওয়ে); কিলিয়ান এমবাপে (পিএসজি, ফ্রান্স); লিওনেল মেসি (পিএসজি/ইন্টার মায়ামি, আর্জেন্টিনা) ও ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ, ব্রাজিল)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //