ফুটবলে নতুন জোয়ার, সঙ্গে নতুন ঝক্কি

বাংলাদেশের ফুটবলে সুবাতাস বইতে শুরু করেছে বলার সময় হয়তো আসেনি। তবে দীর্ঘদিন ব্যর্থতার আবর্তে ঘুরপাক খেতে থাকা ফুটবল যে ঘুরে দাঁড়াতে চেষ্টা করছে, এটা নিয়ে কোনো সংশয় নেই। ক্লাব ফুটবল থেকে শুরু করে জাতীয় দলের ম্যাচেও গ্যালারিতে ভিড় করছে দর্শক; যা মনে করিয়ে দিচ্ছে ৭০ থেকে ৯০ দশকে ফুটবল নিয়ে বাংলাদেশিদের উন্মাদনার স্মৃতি, এটাও কম কী!

২০২৩ সালে আশা-জাগানিয়া ফুটবল খেলছে বাংলাদেশ। কোচ হ্যাভিয়ের কাবরেরার অধীনে সাফ ফুটবলের সেমিফাইনালে খেলেছে ১৪ বছর পর। নিশ্চিত হয়েছে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় তথা গ্রুপ পর্বে খেলা। যদিও গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মেলবোর্নে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ০-৭ গোলের পরাজয়ের লজ্জায় ডুবেছে লাল-সবুজের দল। ২০০৬ সাল থেকে নিয়মিত বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলা সকারুজদের কাছে জামাল ভূঁইয়াদের পরাজয় অপ্রত্যাশিত ছিল। হয়তো ব্যবধান একটু হয়ে গেছে। কিন্তু পরবর্তী ম্যাচেই লেবাননের বিপক্ষে লড়াকু ফুটবল খেলা বাংলাদেশ ড্র করেছে ১-১ গোলে। বসুন্ধরা কিংস অ্যারেনায় দাপটের সঙ্গে খেলা কাবরেরার শিষ্যরা দুই-অর্ধে একাধিক নিশ্চিত গোলের সুযোগ নষ্ট না করলে ম্যাচ জিততেও পারত। এ ছাড়া বাংলাদেশ দ্বিতীয়ার্ধের শুরুতে গোলরক্ষক মেহদি শ্রাবণের হাস্যকর ভুলে গোল হজম করে। তাই লেবাননের বিপক্ষে জয় না পাওয়ার আক্ষেপ থাকতেই পারে।

মনে রাখতে হবে, বাংলাদেশের চেয়ে ফিফা ফুটবল র‍্যাংকিংয়ে ৭৯ ধাপ এগিয়ে লেবানন। ম্যাচে পিছিয়ে পড়া বাংলাদেশকে মূল্যবান একটি পয়েন্ট এনে দেয় শেখ মোরসালিনের গোল। লেবাননের বিপক্ষে মোরসালিনের গোলটি ছিল মুগ্ধ হওয়ার মতো। বক্সের বাইরে থেকে দুরন্ত শটে গোল করেন বসুন্ধরা কিংসের তরুণ মিডফিল্ডার। গোলের পর সাত নম্বর জার্সি পরে ‘আইডল’ ক্রিস্টিয়ানো রোনালদোর ভঙ্গিতে মোরসালিনের ‘সিউউ’ উদযাপনে ছিল আত্মবিশ্বাসের ছাপ। ইতোমধ্যে বাংলাদেশের ফুটবলপ্রেমীদের কাছে শেখ মোরসালিন এখন ‘এসএম-সেভেন’। 

সাম্প্রতিক সময়ে মোরসালিন বড় তারকা। ২০২২-২৩ মৌসুমে বসুন্ধরা কিংস থেকে ধারে খেলেছেন ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবে। কুমিল্লায় বসুন্ধরার বিপক্ষেই অবিশ্বাস্য এক গোল করে সবাইকে চমকে দেন। বক্সের অনেকটা বাইরে থেকে মোরসালিনের বাঁকানো শট বসুন্ধরা গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে নড়ার সুযোগ দেয়নি। ঢাকার মাঠে বহু বছর এমন গোল দেখা যায়নি। মাত্র ১৮ বছর বয়সে মধ্যমাঠ শাসন করার দক্ষতা আর দূরপাল্লার শট নেওয়ার সাহস মোরসালিনকে আলাদা পরিচিতি দিয়েছে। যদিও সাম্প্রতিক সময়ে বসুন্ধরার হয়ে মালদ্বীপের মাজিয়ার বিপক্ষে খেলে দেশে ফেরার সময় জড়িয়ে পড়েন মদ-কাণ্ডে। শুরুতে নিষেধাজ্ঞা পেলেও জরিমানায় ছাড়া পান। মালদ্বীপের বিপক্ষে বিশ্বকাপ প্রিলিমিনারি রাউন্ড মিস করার পর ফিরেছেন বাছাই পর্ব দিয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বদলি হিসেবে নামা মোরসালিন লেবাননের বিপক্ষে পুরো ম্যাচ খেলেছেন হলুদ কার্ডের খাঁড়ায় রাকিব হোসেনের অনুপস্থিতিতে। বনে গেছেন নায়ক। ইতোমধ্যে জাতীয় দলের জার্সিতে ৯ ম্যাচে ৪ গোল করা হয়ে গেছে তার। শেখ মোরসালিন একদা বলেছিলেন, তিনি বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হতে চান। উল্লেখ্য, বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৭টি আন্তর্জাতিক গোলের মালিক কিংবদন্তি উইঙ্গার আশরাফউদ্দিন আহমেদ চুন্নু।

মোরসালিন লেবাননের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পেয়েছেন খোদ এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি)। বিশ্বকাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলের প্রথম ৩৬ ম্যাচ শেষে শীর্ষ ৯ জনকে বেছে নিয়েছে এএফসি। সেরা তালিকায় এএফসির ওয়েবসাইটে মোরসালিনকে ‘বিস্ময় বালক’ হিসেবে বর্ণনা করা হয়েছে। তালিকায় আছেন টটেনহামের দক্ষিণ কোরিয়ার তারকা সন হিউং-মিন। এ ছাড়া রয়েছেন সৌদি আরবের সালেহ আল শেহরিরা, কাতারের আলমোয়েজ আলী, অস্ট্রেলিয়ার হ্যারি সুটার, ইরানের মেহেদী তারেমি, জাপানের আয়াসে উয়েদার মতো এশিয়ার শীর্ষ ফুটবলাররা। এশিয়ার সেরা তারকাদের সঙ্গে থাকতে পারা মোরসালিনের জন্য বিশাল অর্জন।

বাংলাদেশ বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলবে এমন আশা কেউ করে না। এমনকি তৃতীয় রাউন্ডে ওঠাও বাংলাদেশের জন্য স্বপ্ন। ২০২৪ সালের মার্চে ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের মোকাবিলা। প্রথম ম্যাচ ২১ মার্চ, ঢাকায় এবং অ্যাওয়ে ম্যাচ ২৬ মার্চ। সেটি সম্ভবত অনুষ্ঠিত হবে আলজেরিয়ায়। এ ছাড়া ৬ জুন ঢাকায় অস্ট্রেলিয়াকে আতিথ্য দেবে বাংলাদেশ। ১১ জুন বৈরুতে লেবাননের ম্যাচ দিয়ে হবে বাংলাদেশের গ্রুপপর্ব।

এদিকে লেবাননের বিপক্ষে সমর্থকদের অশোভন আচরণের জন্য বেকায়দায় পড়তে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। মাঠে দর্শকদের আতশবাজি ফোটানোর কারণে ম্যাচের সৌন্দর্য নষ্ট হয়েছে এবং তা ফিফার নিয়ম ভেঙেছে। নিয়ম ভঙ্গের জন্য বাংলাদেশকে পড়তে হতে পারে জরিমানার মুখে। তাই দর্শকদের অতি উচ্ছ্বাস নিয়ন্ত্রণ করা বাফুফের নতুন দায়িত্ব হিসেবে দেখা দিতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //