এক ম্যাচে ১৪ গোলের রেকর্ড গড়ল ফ্রান্স

প্রতিযোগিতামূলক ম্যাচে ইউরোপের কোনো দল হিসেবে সবচেয়ে বেশি গোলের রেকর্ড করল ফ্রান্স। ঘরের মাঠে যে তাণ্ডব দেখিয়েছে কিলিয়ান এমবাপ্পেরা, তা অবিশ্বাস্যই। 

গতকাল শনিবার (১৯ নভেম্বর) অ্যালিয়াঞ্জ রিভেইরা স্টেডিয়ামে ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের ম্যাচে জিব্রাল্টারকে ১৪-০ গোলে উড়িয়ে দেয় ফ্রান্স। এতে রেকর্ড গড়ে দিদিয়ের দেশমের দল।  

ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৯৮তম স্থানে জিব্রাল্টার। পুঁচকে এই দলের মোকাবিলায় নিশ্চিত ফেভারিট র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর ফ্রান্স। স্পেনের দক্ষিণে অবস্থিত ভূখণ্ড জিব্রাল্টারের বিপক্ষে জয়টা অনুমেয়ই ছিল ফরাসিদের।

প্রতিযোগিতামূলক ম্যাচে এটাই ইউরোপের কোনো দলের সবচেয়ে বেশি গোলের রেকর্ড। এর আগে ২০০৬ সালে সান মারিনোর বিপক্ষে জার্মানি জিতেছিল ১৩-০ ব্যবধানে। আর ফ্রান্সের আগের সবচেয়ে বড় জয়টি ছিল ১০-০ ব্যবধানের, ১৯৯৫ সালে আজারবাইজানের বিপক্ষে। আন্তর্জাতিক ফুটবলে সর্ববৃহৎ জয়টি অস্ট্রেলিয়ার।

২০০২ বিশ্বকাপ বাছাইয়ে আমেরিকান সামোয়াকে ৩১-০ ব্যবধানে হারিয়েছিল সকারুরা। 

গত ১৬ই জুন ইউরো বাছাইয়ে নিজেদের তৃতীয় ম্যাচে জিব্রাল্টারের মুখোমুখি হয়েছিল ফ্রান্স। সেই ম্যাচে ৩-০ গোলের জয় পেয়েছিল ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।  

জিব্রাল্টারকে ১৪ গোলে উড়িয়ে দেয়ার ম্যাচে হ্যাটট্রিক করেন ফ্রান্স অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে। এতে ক্যারিয়ারে ৩০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন তিনি। আর ৪৬ গোল নিয়ে তিনি এখন ফ্রান্সের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //