অস্ট্রেলিয়া ম্যাচ ঘিরে বিতর্কের বেড়াজালে বাফুফে

বাংলাদেশের ফুটবলে বইতে শুরু করেছে স্বস্তির হিমেল বাতাস। সব শঙ্কা উড়িয়ে লাল-সবুজের প্রতিনিধিরা জায়গা করে নিয়েছে ২০২৪ সালের ফিফা বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে। অক্টোবরে প্রিলিমিনারি রাউন্ডে মালদ্বীপকে হারানো বাংলাদেশের ফুটবল খুঁজে পেয়েছে ঘুরে দাঁড়ানোর শক্তি। যার কৃতিত্ব খেলোয়াড়দের সঙ্গে দিতে হবে কোচ হ্যাভিয়ের কাবরেরাকে।

২০২২ সালে দায়িত্ব পাওয়া কাবরেরার অধীনে আট ম্যাচের মধ্যে পাঁচটি হেরেছিল বাংলাদেশ। ড্র দুটি আর জয় এসেছিল কম্বোডিয়ার বিপক্ষে। ২০২৩ সালে সেই দলটাই যেন বদলে গেছে। স্প্যানিশ কাবরেরার প্রশিক্ষণে ১৪ বছর পর খেলেছে সাফ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনালে। চলতি বছর জিতেছে ছয়টি ম্যাচ। ধারাবাহিক সাফল্যে উন্নতি ঘটেছে ফিফা র‍্যাংকিংয়ের ১৮৩তম স্থানে। অথচ ২০২২ সালের সমাপ্তিতেও বাংলাদেশের অবস্থান ছিল ১৯২।

বিশ্বকাপ বাছাইয়ের ‘এইচ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিধর অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যের ফিলিস্তিন আর লেবানন। ১৬ নভেম্বর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের মিশন। এর আগে ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ দুই ম্যাচে ৯ গোল হজম করেছে সকারুজদের কাছে। এবার মেলবোর্নের মাটিতে খেলা কঠিন করে তুলেছে পরিস্থিতি। বাস্তবতা হচ্ছে, ফিফা র‍্যাংকিংয়ের ২৭তম স্থানে থাকা দলটির বিপক্ষে সম্মানজনক হারই কাম্য কাবরেরার দলের জন্য। ২১ নভেম্বর কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ। লেবাননের ফিফা র‍্যাংকিং ১০১। কিন্তু লেবাননের বিপক্ষে তিন মোকাবিলায় একটি জয়ের রেকর্ড আছে লাল-সবুজের দলের। ২০১১ সালের জুলাইয়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামে লেবাননকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে না হলেও নিজেদের মাঠে লেবাননকে হারানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ। 

ইতোমধ্যে জামালদের নিয়ে শুরু হয়েছে অনুশীলন। দলে ফিরেছেন শেখ মোরসালিন। সেপ্টেম্বরে মালদ্বীপে এএফসি ক্লাব কাপ খেলে ফেরার পথে ঢাকা বিমানবন্দরে ৬৪ বোতল মদ নিয়ে ধরা পড়েন। সঙ্গে ছিলেন জাতীয় দলের তপু বর্মণ, গোলরক্ষক আনিসুর রহমান জিকো, তৌহিদুল আলম সবুজ এবং রিমন হোসেন। আলোচিত ঘটনায় প্রত্যেকেই বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞার মুখোমুখি হন। তবে বয়স বিবেচনায় ১৭ বছরের মোরসালিনের পরিত্রাণ মেলে ১ লাখ টাকা জরিমানায়। তাই জাতীয় দলে খেলার সুযোগ পাচ্ছেন তিনি। এদিকে ৩০ সদস্যের প্রাথমিক স্কোয়াডে প্রায় এক বছর পর ফিরেছেন ২৩ বছর বয়সী সেন্টার ব্যাক রিয়াদুল হাসান রাফি। দলে নতুন মুখ বাফুফে এলিট একাডেমি থেকে উঠে আসা শেখ রাসেলের ১৭ বছর বয়সী মিডফিল্ডার চন্দন রায়। এছাড়া মালদ্বীপের বিপক্ষে প্রাক-বাছাই স্কোয়াডে থাকা প্রত্যেক ফুটবলারকে ডাকা হয়েছে ক্যাম্পে।

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ ঘিরে সৃষ্টি হয়েছে অপ্রত্যাশিত বিতর্ক। মেলবোর্নে খেলা দেখতে যাবেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কর্তাব্যক্তিদের বিশাল বহর, যাদের বেশিরভাগেরই নেই জাতীয় দলের সঙ্গে সম্পৃক্ততা! অভিযোগ উঠেছে, কর্তাদের সঙ্গে নিকট আত্মীয়দের জোগাড় করে দেওয়া হচ্ছে অস্ট্রেলিয়ার ভিসা। কেউ কেউ তো সরাসরি বলছেন, এটা হচ্ছে বাফুফের আগামী নির্বাচনের আগে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিনের ‘উপঢৌকন’বিশেষ! মালদ্বীপের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে কোনো ম্যাচেই বাফুফের কর্তাদের দলবেঁধে মাঠে উপস্থিতি দেখা যায়নি। কিন্তু অস্ট্রেলিয়া যাওয়ার জন্য পড়ে গেছে হুড়োহুড়ি। নারায়ণগঞ্জ ফুটবল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি, উত্তর বারিধারা ক্লাবের সভাপতি, বাফুফের কার্যনির্বাহী কমিটি, ঢাকা মেট্রোপলিস লিগ কমিটির সদস্য, বাফুফের ডেভেলপমেন্ট ফুটবল কমিটির ডেপুটি চেয়ারম্যান এবং তার ভাতিজা সবাই আছেন সফর ইচ্ছুক তালিকায়। শোনা যাচ্ছে সংখ্যাটা প্রায় ২২ জন! কিন্তু জাতীয় দলে তাদের কাজ কী, সেটাই রহস্য।

বাফুফের সঙ্গে জড়িত কর্তাদের অস্ট্রেলিয়া ভ্রমণের পাঁয়তারা নিয়ে ফুটবলমোদীরা সমালোচনায় মুখর। সাবেক ফুটবলার হাসানুজ্জমান খান বাবলু সংবাদমাধ্যমে সরাসরি অভিযোগ করেছেন, ‘অস্ট্রেলিয়াগামী দলের সঙ্গে ২২ অনাহূত সফরসঙ্গী মোটেও গ্রহণযোগ্য নয়। জবাবদিহিতা না থাকায় দেশের ক্রীড়াঙ্গনে রুচির দুর্ভিক্ষ চলছে। বিশেষ করে ফুটবলে। তাই তো এত কেচ্ছা-কাহিনি হচ্ছে।’ উল্লেখ্য, ১০ নভেম্বর অস্ট্রেলিয়া যাবেন বাংলাদেশের ফুটবলাররা। সেখানেই হবে মূল অনুশীলন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //