বিশ্বকাপ বাছাই: আর্জেন্টিনার জয়ের দিন হারল ব্রাজিল

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে  ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচটিতে ১-০ গোলে জয় পেয়েছে আলবিসেলেস্তেরা। অন্যদিকে, ভেনেজুয়েলার সঙ্গে ড্র করে লাতিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান হারাল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের তৃতীয় ম্যাচে ভেনেজুয়েলাকে ১-১ গোলে হারাল সেলেসাওরা।

শুক্রবার (১৩ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় আর্জেন্টিনার বুয়েন্স আইরেসের মন্যুমেন্তাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ম্যাচটি। ম্যাচের মাত্র ৩ মিনিটের মাথায় নিকোলাস ওতামেন্দির করা একমাত্র গোলে জয় পায় লিওনেল স্কালোনির শিষ্যরা। 

এদিন আর্জেন্টিনার শুরুর একাদশে ছিলেন না মেসি। অবশ্য ম্যাচের আগের দিনেই সংসাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছিলেন স্কালোনি। তবে ম্যাচের ৫৩ মিনিটের মাথায় জুলিয়ান আলভেরেজকে উঠিয়ে নামানো হয় মেসিকে। গোল না পেলেও মেসির শট ক্রসবার ছুঁয়ে যায়।

পুরো ম্যাচজুড়েই আধিপত্য বিস্তার করে খেলে বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচের ৭৫ শতাংশ বলই ছিল তাদের দখলে। গোলের জন্য শটও নিয়েছিল ১৫টি। কিন্তু সাফল্য মাত্র একটি। এই জয়ে আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকান বাছাইপর্বের শীর্ষে রয়েছে, লিওনেল স্কালোনির শিষ্যরা জিতেছে তিনটি ম্যাচেই।

অন্যদিকে, অ্যারেনা পান্টানালে দীর্ঘক্ষণ আধিপত্য ছিল ব্রাজিলের। ৫০ মিনিটে শুরুর গোলে মনে হচ্ছিল পূর্ণ তিন পয়েন্ট নিয়েই তারা মাঠ ছাড়বে। কিন্তু প্রতিপক্ষকে চেপে ধরতে না পারায় শেষ মুহূর্তে গোল হজম করে তারা। ম্যাচটা যখন শেষ দিকে গড়াচ্ছে তখন কপাল পোড়ে সেলেসাওদের। ৮৫ মিনিটে বেল্লোর দর্শনীয় বাইসাইকেল গোলে সমতা ফেরায় ভেনিজুয়েলা।  

প্রথমার্ধে অবশ্য দুই দলেরই সুযোগ ছিল গোল করার। কিন্তু কেউই লক্ষ্যে বল পাঠাতে পারেনি। তেমনই এক চেষ্টায় নেইমারের শট চলে যায় বারের ওপর। কাসেমিরোও গোলের কাছে চলে এসেছিলেন। কিন্তু দারুণ ডাইভে তার লং রেঞ্জের শট প্রতিহত হয়েছে। তার পর দ্বিতীয়ার্ধের শুরুতে নেইমারের কর্নার থেকে আসে কাঙ্ক্ষিত গোল। অসাধারণ হেডে গাব্রিয়েল জালে বল পাঠিয়েছেন। তার কিছুক্ষণ পর টানা আক্রমণে নেইমার-রদ্রিগো গোলের সুযোগ পেয়েও তা কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //