ব্রাজিলের কষ্টসাধ্য জয়ের দিনে আর্জেন্টিনার সহজ জয়

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এর আগে কখনোই পেরুর বিপক্ষে হারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ১৩ বারের দেখায় চার ম্যাচ ড্র ও বাকি ৯টিতেই জিতেছিলো ব্রাজিল। আরও একটি ম্যাচ নিষ্প্রাণ ড্রয়ের দিকেই আগাচ্ছিল। তবে শেষ মুহূর্তে নেইমারের দারুণ ক্রসে হেড দিয়ে বল জালে জড়ান ডিফেন্ডার মার্কিনিয়োস। একমাত্র গোলেই কষ্টসাধ্য জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। অপরদিকে মেসিকে ছাড়াই বলিভিয়ার বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে আর্জেন্টিনা।

আজ বুধবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ৮টায় পেরুর লিমায় মুখোমুখি হয় ব্রাজিল ও স্বাগতিক পেরু। ম্যাচটিতে ১-০ গোলের জয় পায় ব্রাজিল। জয়সূচক একমাত্র গোলটি করেন পিএসজি তারকা মারকুইনহোস। আর গোলে অ্যাসিস্ট করেছেন নেইমার জুনিয়র।

ম্যাচে শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে খেলা জমে ওঠে। সেখানে কিছুটা এগিয়েই ছিলো ব্রাজিল। তবে বারবার অফসাইডের আফসোস করতে হয়েছে দলটিকে। দুইবার সফলতা পেয়েও দলটি গোলশূন্য থেকেছে কেবল এই অফসাইডের কারণে। কিন্তু শেষ পর্যন্ত নেইমার-মারকুইনহোস মিলে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে সেলেসাও বাহিনী।

ম্যাচের ১৫তম মিনিটে অফসাইডের কারণে রাফিনহার করা গোল বাতিল হয়। ক্যাসেমিরো বল পাসের আগে অফসাইডে চলে যান নেইমার ও রদ্রিগো। তাতে জালের দেখা পেয়েও প্রথমার্ধে স্কোরলাইন শূন্য থাকে ব্রাজিলের।

বিরতি থেকে ফিরে পেরু গোলের সামনে যেন অভেদ্য দেয়াল দাঁড় করায়। আর সেই দেয়ালে আটকে পড়ে ব্রাজিল। সফরকারীরা প্রতিনিয়ত চেষ্টা চালিয়েছে পেরুর ডিফেন্ডিং দেয়াল ভাঙতে। কিন্তু বারবার ব্যর্থ হয়েছে নেইমার-রদ্রিগো বাহিনী। খেলার শেষদিকে কর্নারের সুযোগ পায় ব্রাজিল। আর সেটিকেই কাজে লাগায় দলটি। কর্নার কিক করে অসাধারণ নৈপুণ্যে বল গোলের সামনে পাঠান নেইমার। সেখান থেকে হেডের মাধ্যমে জালে বল জড়াতে ভুল করেননি মারকুইনহোস। তাতেই ১-০ গোলের লিড পায় নেইমার বাহিনী। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

এদিকে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ বলিভিয়ার সাথে সহজেই জয় পায় মেসিহীন আলবিসেলেস্তেরা। আর্জেন্টিনার হয়ে গোল করেন এনজু ফার্নান্দেজ, নিকোলাস তাগলিয়াফিকো ও নিকোলাস গঞ্জালেস।

ইকুয়েডর ম্যাচের পরই লাতিন আমেরিকাকে নিয়ে শঙ্কা ছিলো। বলিভিয়ার বিপক্ষে হয়তো নাও খেলতে পারেন এলএমটেন। সেই শঙ্কা সত্যতায় রূপ দিলেন কোচ লিওনেল স্কালোনি। শুধু একাদশেই নয়, স্কোয়াডেই দলের সেরা তারকাকে রাখেননি তিনি। তবে ডাগআউটে মাঠে বসে ঠিকই সতীর্থদের উজ্জীবিত করেছেন সুপার স্টার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //