নাপোলিও পেল ম্যারাডোনার আশীর্বাদ

ইতালির নেপলসবাসীর দীর্ঘ ৩৩ বছরের অপেক্ষার অবসান ঘটেছে। তাদের প্রাণের ক্লাব নাপোলি জিতেছে ২০২২-২৩ মৌসুমের ইতালিয়ান সিরি ‘আ’ শিরোপা। যে সাফল্যের স্বাদ বর্তমান প্রজন্মের কাছে ছিল একেবারে অজানা। তারা শুধু গল্পেই শুনে এসেছে, নাপোলি একদা জিতেছিল ইতালির ফুটবলের সর্বোচ্চ ট্রফি ‘স্কুডেটো’। সেই গল্প এখন বাস্তব হয়ে ধরা দিয়েছে তাদের কাছে। তাই তো নেপলসবাসী ভাসছে উৎসবের জোয়ারে। 

নাপোলির লিগ চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয় উদিনেসের বিপক্ষে ম্যাচে ১-১ গোলে ড্র করে। প্রতিপক্ষের মাঠে উপস্থিত ছিল নাপোলির ১০ হাজারেরও বেশি দর্শক। আর নিজেদের মাঠ দিয়াগো আর্মান্দো ম্যারাডোনা স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে খেলা দেখেছেন ৫০ হাজারেরও বেশি সমর্থক। ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হওয়ার পর শুরু হয়ে যায় উল্লাস। কারণ তাদের ঝুলিতে জমা হয়ে গেছে ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা ল্যাৎজিও পেয়েছে ৩৪ ম্যাচে ৬৪ পয়েন্ট। বাকি পাঁচ ম্যাচে হেরে গেলেও নাপোলিকে ছুঁতে পারবে না ল্যাৎজিও। তাই নাপোলি এখন ইতালির চ্যাম্পিয়ন। 

নাপোলির সাফল্যের সঙ্গে তুলনা এসে যায় আর্জেন্টিনার। নাপোলি আর আর্জেন্টিনার ইতিহাসে যে মহানায়ক একজনই, তিনি দিয়াগো ম্যারাডোনা। যার হাত ধরে আর্জেন্টিনা জিতেছিল নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ। আবার ম্যারাডোনার হাত ধরেই নিজেদের ইতিহাসের প্রথম আর দ্বিতীয় ‘স্কুডেটো’ জিতেছিল নাপোলি। এ ছাড়া তিনি নাপোলিকে এনে দিয়েছিলেন ১৯৮৮-৮৯ সালের উয়েফা কাপ। ম্যারাডোনা যদি আর্জেন্টিনার ফুটবল ঈশ্বর হয়ে থাকেন, তবে নাপোলির কাছে ফুটবলের দেবতা। তাই নিজ দেশের মতোই নেপলসে রয়েছে ম্যারাডোনার ভাস্কর্য। আর্জেন্টিনার মতোই নেপলস শহরে ম্যারাডোনার নামে তৈরি হয়েছে স্টেডিয়াম।  

ম্যারাডোনার একক কৃতিত্বে আর্জেন্টিনা নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জেতে ১৯৮৬ সালে। আর সেই ম্যারাডোনা নাপোলিকে ১৯৮৬-৮৭ আর ১৯৮৯-৯০ মৌসুমে জিতিয়েছিলেন সিরি ‘আ’। তারপর থেকেই দুই দল একটি শিরোপার জন্য মাথা কুটেছে। পরবর্তী সময়ে আর্জেন্টিনা দুইবার খেলেছে বিশ্বকাপ ফাইনাল। আর নাপোলি চারবার ইতালিয়ান লিগে রানার্স আপ হয়েছে। কিন্তু চূড়ান্ত সাফল্যের নাগাল পায়নি। তিন দশক পেরিয়ে যাওয়ার পর আর্জেন্টিনা আর নাপোলির স্বপ্ন পূরণ হয়েছে। সেটা হয়েছে মহানায়ক ম্যারাডোনার মহাপ্রয়াণের পর। ২০২০ সালের নভেম্বরে ম্যারাডোনা পার্থিব পৃথিবীর মায়া ত্যাগ করে পাড়ি জমান অনন্তলোকে। ঠিক দুই বছরের মাথায় আর্জেন্টিনা জিতে নেয় নিজেদের তৃতীয় ফিফা বিশ্বকাপ ট্রফি। আর আড়াই বছরের মাথায় নাপোলি জিতে নিল তৃতীয় সিরি ‘আ’ ট্রফি। এ যেন ভাগ্যদেবীর এক নিষ্ঠুর খেলা। যে ম্যারাডোনা বেঁচে থাকতে মনেপ্রাণে দেখতে চেয়েছিলেন আর্জেন্টিনা আর নাপোলির সাফল্য, সেই সাফল্য তিনি দেখছেন স্বর্গে বসে।

ইতালিয়ান সিরি ‘আ’ লিগ মৌসুম শেষ হয়নি। কিন্তু পাঁচ ম্যাচ হাতে রেখেই নাপোলি জিতেছে লিগ শিরোপা। লিগের ২৭ ম্যাচে ২২ গোল করে গোলদাতা তালিকার শীর্ষে আছেন ওসিমহান। নাইজেরিয়ান ফরোয়ার্ড শেষ পর্যন্ত লিগের সেরা গোলদাতা হতে পারবেন কিনা সেটা সময়েই বলে দেবে। কিন্তু ইতিমধ্যেই তিনি হয়ে গেছেন নেপলসবাসীর ‘নতুন হিরো’। যে সম্মান ম্যারাডোনা ছাড়া আর কেউ পায়নি।

চলতি মৌসুমে নাপোলির সিরি ‘আ’ জয় অবাক করার মতোই। দলে ছিল না বড় মাপের কোনো তারকা। ওসিমহান চলতি আসরেই পরিণত হয়েছেন বড় তারকায়। গোলরক্ষক অ্যালেক্স ম্যারেট, জিওভান্নি সিমিওনে, পিওতর জিলনস্কি, তাঙ্গুই এমডোম্বেলেরা এমন কোনো বড় তারকা নন। বরং মেক্সিকোর হার্ভিং লাজ্জানোর আন্তর্জাতিক পরিচিতি তুলনামূলক বেশি। এমন একটি দলকে সাফল্যের মন্ত্রে দীক্ষা দিয়েছেন কোচ লুসিয়ানোস্পালেত্তি। যিনি ২০২১ সালের মে মাসে নেন নাপোলির দায়িত্ব। আর দুই বছরের মাথায় দলকে এনে দিলেন সর্বোচ্চ সাফল্য। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //