জিদানকে অসম্মানের জেরে চাকরি হারালেন ফরাসি ফুটবল সভাপতি

অবশেষে ফ্রান্স ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সভাপতির দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন নোয়েল লে গ্রায়েত। বোর্ডের নির্বাহী কমিটি তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছে।

জিনেদিন জিদানের ফ্রান্সের কোচ হওয়ার সম্ভাবনা নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে নির্বাহী কমিটির অনুরোধে গত জানুয়ারিতে দায়িত্ব থেকে সরে দাঁড়াতে সম্মত হয়েছিলেন গ্রায়েত।

এছাড়াও ফ্রান্সের ক্রীড়া মন্ত্রণালয়ের সরকারি অডিটের প্রকাশিত রিপোর্টে অডিটে লে গ্রায়েতকে কয়েক দফা যৌন হয়রানি এবং অন্যান্য অসদাচরণের জন্য অভিযুক্ত করা হয়েছে। নোয়েল লে গ্রায়েত অবশ্য অভিযোগগুলো অস্বীকার করেছেন।

গত জানুয়ারিতেই জানা গিয়েছিল, সভাপতির পদ থেকে সরে যেতে সম্মত হয়েছেন গ্রায়েত। এফএফএফ আজ আনুষ্ঠানিকভাবে তাঁর পদত্যাগের খবর নিশ্চিত করেছে। সংবাদমাধ্যম ‘গেট ফুটবল নিউজ ফ্রান্স’ জানিয়েছে, আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে এফএফএফ সভাপতি হিসেবে কিছুক্ষণের জন্য কার্যক্রম শুরু করেছিলেন গ্রায়েত। প্রায় ৪০ মিনিট পর তিনি পদত্যাগের ঘোষণা দেন।

২০১১ সালে এফএফএফ সভাপতির দায়িত্ব নেওয়ার এক যুগ পেরিয়ে যাওয়ার পর সরে দাঁড়ালেন গ্রায়েত। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ৮১ বছর বয়সীকে নিয়ে সরকারি অডিটে বলা হয় প্রশাসন চালানো ও খেলাটিকে ফ্রান্সে তুলে ধরার ‘প্রয়োজনীয় বৈধতা’ নেই গ্রায়েতের এবং ‘নারীদের প্রতি তাঁর আচরণ যথাযথ নয়।’

ফ্রান্সের ফুটবল ফেডারেশন (এফএফএফ) থেকে বিবৃতিতে বলা হয়, ‘ফ্রান্স ফুটবল ফেডারেশনের নির্বাহী কমিটির কাছে নিজের পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছেন নোয়েল লে গ্রায়েত। আগামী ১০ জুন পরবর্তী ফেডারেল অধিবেশনের আগপর্যন্ত অন্তর্বর্তী সভাপতির দায়িত্ব পালন করবেন সহসভাপতি ফিলিপ দিয়ালো।’ ২০২৪ সালে নোয়েল লে গ্রায়েতের বর্তমান মেয়াদ পূরণ হতো। কিন্তু তার আগেই বিতর্কিত মন্তব্য ও কর্মকাণ্ডে তাঁকে সরে দাঁড়াতে হলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //