মেয়েদের ইতিহাস গড়ার মাঠে প্রথমার্ধেই ৩ গোল খেল জামালরা

এই তো কদিন আগে নেপালের কাঠমান্ডুর এই দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে ইতিহাস রচনা করেছে বাংলাদেশ নারী ফুটবল দল। স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে জিতেছে প্রথম বারের মতো নারী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা। সেই আনন্দের রেশ এখনো কাটেনি। বিজয়ী নারীরা এখনো সংবর্ধনার বৃষ্টিতে ভাসছেন। এরই মধ্যে নেপালের সেই দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে হতাশা-ব্যর্থতার এক অধ্যায় রচনার বাংলাদেশ জাতীয় (পুরুষ) ফুটবল দল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে নেমে প্রথমার্ধেই ৩ গোল হজম করেছে বাংলাদেশ। নেপালের হয়ে তিনটি গোলই করেছেন অঞ্জন বিস্তা। মানে প্রথমার্ধেই হ্যাটট্রিক করেছেন তিনি।

নিজেদের মাঠে সাফ ফাইনালে মেয়েদের হারটা মেনে নিতে পারেনি নেপাল। আজকের প্রীতি ম্যাচে সেই হারের প্রতিশোধ নেওয়ার পণ করেই হয়তো নেমেছে স্বাগতিক নেপাল। প্রথমার্ধেই জামাল ভূঁইয়াদের জালে ৩ গোল দিয়ে প্রতিশোধ নেওয়ার ক্ষেত্রটা তৈরিও করে ফেলেছে নেপাল। অথচ মেয়েদের ঐতিহাসিক অর্জনে অনুপ্রাণিত হয়ে নেপালকে হারানোর স্বপ্নের কথাই শুনিয়েছিলেন জামাল ভূঁইয়ারা।

জয় দূরের কথা, জামালদের পক্ষে ম্যাচ ড্র করে মাঠ ছাড়াটাও জামালদের জন্য হিমালয় সমান কঠিন। বরং এক অর্ধেই ৩ গোল খেয়ে বসায় সম্ভাবনা জেগেছে বিধ্বস্ত হওয়ার। মেয়েদের হারের প্রতিশোধ নেওয়ার কামনা থেকেই কি না, আজ ম্যাচের প্রথমার্ধে জামাল ভূঁইয়াদের পাত্তাই দেয়নি নেপাল। মাঠের লড়াইয়ে একচ্ছত্র আধিপত্য দেখিয়ে আদায় করে নিয়েছে একের পর এক গোল।

দুর্দান্ত খেলতে থাকা নেপাল ম্যাচের ১৮ মিনিটেই পেয়ে যায় গোল। কর্ণার থেকে নেওয়া বাঁ-পায়ের বাঁকানো ফ্রি কিকে ফ্লাইট মিস করেন বাংলাদেশ দলের ডিফেন্ডারসহ গোলরক্ষক জিকো। অঞ্জন বিস্তার হেডে লিড পেয়ে যায় হিমালয়ের দেশ নেপাল। দশ মিনিট না যেতেই আবারও জামাল ভূঁইয়াদের মাথা নিচু। সেই অঞ্জন বিস্তার পা ছুঁয়েই নেপালের ২-০। ম্যাচের ২৬ মিনিটে গোলরক্ষক লম্বা করে কিক নেন। বাংলাদেশের অর্ধ থেকে এক হেডে বল যায় কর্ণারে। সেখান থেকে এক পাসে বক্সে এবং গোলে শট। বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো শটটি ফিরিয়েও দেন। কিন্তু শট তিনি ঠেকিয়ে দিলেও বল চলে যায় নেপালের স্ট্রাইকার অঞ্জন বিস্তার পায়ে। তিনি ফিরতি শটে ঠিকই বল জড়িয়ে দিয়েছেন বাংলাদেশের জালে।

এরপর ৩৭ মিনিটে আবার নেপালের খেলোয়াড়দের উল্লাস। এবারও ফ্রি কিক থেকে হেডে গোল করে স্বাগতিক দলটি। নেপালের হয়ে তিনটি গোলই করেছেন অঞ্জন বিস্তা। ক্যারিয়ারের এটাই তার প্রথম হ্যাটট্রিক। অঞ্জন বিস্তাকে থামানোর কোনো উপায়ই যেন বাংলাদেশের রক্ষণের জানা নেই!

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ গোল শোধ করে হারের ব্যবধান কমাতে পারবে, নাকি আরও গোল খেয়ে লজ্জার হার নিয়ে মাঠ ছাড়বে সেটাই দেখার অপেক্ষা। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //