নিলামে উঠছে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

নিলামে উঠছে ফুটবল কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে খেলা জার্সি। বিশ্বকাপের ওই কোয়ার্টার ফাইনালে জোড়া গোল করেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। যার একটি গোল ‘হ্যান্ড অব গড’ বা ‘ঈশ্বরের হাতে’ দেয়া বলে ব্যাপক পরিচিতি পেয়েছিল। 

ওই ম্যাচে প্রয়াত কিংবদন্তির পরিহিত জার্সিটি চলতি মাসের শেষদিকে নিলামে তোলা হবে বলে ঘোষণা করেছে নিলামকারী প্রতিষ্ঠান সোথেবি।

নিলামকারী প্রতিষ্ঠানটি গতকাল বুধবার (৬ এপ্রিল) জানায়, আগামী ২০ এপ্রিল থেকে অনলাইনে শুরু হবে আর্জেন্টাইন কিংবদন্তির জার্সির নিলাম। ৪ মে পর্যন্ত বিডিংয়ের সময়কালে এটি প্রতিষ্ঠানটির লন্ডন শোরুমে প্রদর্শন করা হবে।


ম্যারাডোনার বিতর্কিত ওই গোলে আর্জেন্টিনা ২-১ গোলে ইংল্যান্ডের বিপক্ষে জয়লাভ করেছিল। ওই সময় ম্যারাডোনাকে প্রতিহত করার চেষ্টা করেছিলেন প্রতিপক্ষের মিডফিল্ডার স্টিভ হজ। ম্যাচ শেষে নীল রংয়ের ১০ নম্বর জার্সিটি তার সাথেই বদল করেছিলেন ম্যারাডোনা। এরপর থেকেই জার্সিটি তার কাছেই রয়েছে।

গত ২০ বছর ধরে এটি ধারে ম্যানচেস্টারে ইংল্যান্ডের জাতীয় ফুটবল জাদুঘরে রয়েছে। ম্যারাডোনার মৃত্যুর পর হজ যদিও বলেছিলেন, জার্সিটি বিক্রির জন্য নয়। 

সর্বকালের সেরা ফুটবলার হিসেবে বিবেচিত ম্যারাডোনা ২০২০ সালের নভেম্বরে কার্ডিয়াক অ্যারেস্টে ৬০ বছর বয়সে মারা যান।

ম্যাচটি এখনো বিশ্বকাপের ইতিহাসে স্মরণীয় ম্যাচ হয়ে আছে। ফকল্যান্ড যুদ্ধে হেরে যাওয়ার চার বছর পর ওই ম্যাচটি আর্জেন্টিনার কাছে ছিল বেশ তাৎপর্যপূর্ণ। মেক্সিকো সিটির আজটেক স্টেডিয়ামে ম্যারাডোনার দেয়া গোল দু’টির একটি ছিল চমৎকার এবং অপরটি কুখ্যাত। এ কারণে ম্যাচটি ফুটবলের ইতিহাসে আলাদা জায়াগা করে নিয়েছে। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //