বেনজেমার টানা দ্বিতীয় হ্যাটট্রিকে কোয়ার্টার ফাইনালে রিয়াল

আসরে টানা দ্বিতীয় হ্যাটট্রিকের দেখা পেলেন তারকা ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। পিএসজির বিপক্ষে  ২২ মিনিটের ঝড়ে হ্যাটট্রিক করে রিয়াল মাদ্রিদকে কোয়ার্টার ফাইনালে তুলেন বেনজেমা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এই পর্বেও ক্ষুরধার পারফরম্যান্স উপহার দিলেন তিনি। 

তার অসামান্য নৈপুণ্যে শিরোপাধারী চেলসিকে উড়িয়ে সেমিফাইনালের আশা উজ্জ্বল করল লস ব্লাঙ্কোসরা।

গতকাল বুধবার (৬ এপ্রিল) রাতে প্রতিপক্ষের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে শেষ আটের প্রথম লেগে ৩-১ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের এবারের মৌসুমে ছন্দে থাকা বেনজেমার গোলসংখ্যা হলো ১১টি। চেলসির পক্ষে সান্ত্বনাসূচক গোলটি করেন জার্মান ফরোয়ার্ড কাই হাভার্টজ।

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের সেমিফাইনাল থেকে রিয়ালকে বিদায় করে দিয়েছিল চেলসি। প্রথম লেগ ১-১ গোলে ড্র হওয়ার পর নিজেদের মাঠে ২-০ গোলে জিতেছিল ব্লুজরা। এবার চেনা আঙিনাতেই তাদেরকে হারের তিক্ত অভিজ্ঞতা উপহার দিলো রিয়াল।


প্রতিযোগিতার ইতিহাসে কেবল চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা দুই ম্যাচে হ্যাটট্রিকের কৃতিত্ব দেখালেন বেনজেমা। সবার আগে এই নজির স্থাপন করেছিলেন শাখতার দোনেস্কের লুইজ আদ্রিয়ানো, ২০১৪ সালে। এরপর বার্সেলোনার লিওনেল মেসি তালিকায় নাম লেখান ২০১৬ সালে। পরের বছর রিয়ালের হয়েই ক্রিস্টিয়ানো রোনালদো গড়েছিলেন টানা দুই হ্যাটট্রিকের কীর্তি।

আক্রমণ-পাল্টা আক্রমণে ভরপুর ম্যাচটি ছিল ফুটবলপ্রেমীদের জন্য দারুণ উপভোগ্য। প্রথমার্ধে প্রচণ্ড বৃষ্টির কারণে অবশ্য খেলার স্বাভাবিক গতিও বাধাগ্রস্ত হতে দেখা যায় কয়েকবার। বল দখলে কিছুটা এগিয়ে থাকা স্বাগতিকরা গোলমুখে ২০টি শট নিয়ে লক্ষ্যে রাখতে পারে পাঁচটি। অন্যদিকে, রিয়ালও আটটি শটের মধ্যে পাঁচটি শট লক্ষ্যে রাখে। তাদের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া চারটি সেভ করে কাড়েন নজর।

ম্যাচের দশম মিনিটে ভাগ্য বিড়ম্বনা না ঘটালে এগিয়ে যেতে পারত রিয়াল। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুসের শট বাধা পায় ক্রসবারে। এর ছয় মিনিট পর সুযোগ পেয়েছিল চেলসি। রিস জেমসের ফ্রি-কিক কোনোমতে ঝাঁপিয়ে ফিরিয়ে দেন কোর্তোয়া।

২১তম মিনিটে উল্লাসের মুহূর্ত আসে রিয়ালের জন্য। বেনজেমার সাথে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন ভিনিসিয়ুস। এরপর তিনি বাড়ান ক্রস। তাতে মাথা ছুঁইয়ে চেলসির গোলরক্ষক এদুয়ার্দ মেন্দিকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান বেনজেমা। স্বাগতিকরা ধাক্কা সামলে ওঠার আগেই আরেকটি গোল খেয়ে বসে। এবার লুকা মদ্রিচের ক্রসে হেড করে নিশানা ভেদ করেন বেনজেমা।


পিছিয়ে পড়লেও কোচ টমাস টুখেলের চেলসির খেলার ধার বজায় ছিল। ৪০তম মিনিটে এক গোল শোধ করে তারা। জর্জিনহোর ক্রসে হেড করে কোর্তোয়াকে পরাস্ত করেন হাভার্টজ। তবে দুই মিনিট পরই ব্যবধান ফের বাড়াতে পারত রিয়াল। গোলপোস্টের মাত্র দশ গজ দূর থেকে বেনজেমার শট অবিশ্বাস্যভাবে লক্ষ্যভ্রষ্ট হয়।

বিরতির পর ফের খেলা শুরু হলে বিশাল এক ভুল করে বসেন মেন্দি। তাতে পাওয়া সুবর্ণ সুযোগ লুফে নিয়ে হ্যাটট্রিক পূরণ করেন বেনজেমা। চেলসির আক্রমণ ভেস্তে দিতে নিজেদের ডি-বক্সের সামনে থেকে শট নেন কাসেমিরো। গোলপোস্ট ছেড়ে অনেকখানি বেরিয়ে গিয়ে বল নিয়ন্ত্রণে নেন মেন্দি। কিন্তু বেনজেমার চাপে পড়ে তিনি তড়িঘড়ি খুঁজে নেওয়ার চেষ্টা করেন আন্টোনিও রুডিগারকে। ওই দুর্বল পাস ডেকে আনে বিপদ। বেনজেমা বল পেয়ে অনায়াসে পাঠিয়ে দেন জালে।

আগামী মঙ্গলবার (১২ এপ্রিল) রাতে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি অনুষ্ঠিত হবে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। -ডেইলি স্টার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //