স্প্যানিশ কোচের হাতে জাতীয় ফুটবল দল

শিরোনামটা হতে পারত, বাংলাদেশ জাতীয় ফুটবল দলে দু’জন বিদেশি কোচ, দু’জনেই প্রধান কোচ! অনেকের কাছে আশ্চর্য ঠেকলেও এটাই সত্য। নতুন কোচ হিসেবে হাভিয়ের কাবরেরার নাম ঘোষণার সময়ও যে জাতীয় দলের প্রধান কোচের পদে রয়েছে জেমি ডে।

চুক্তি অনুসারে ২০২২ সালের আগস্ট পর্যন্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে কাজ করার কথা এই ব্রিটিশ কোচের। বেতনভুক্ত হওয়ার পরও নেই জেমি। সে হিসেবে যদি পরিষ্কারভাবে বলা হয়, বাফুফে জাতীয় দলের জন্য দু’জন কোচকে একসঙ্গে পুসছেন, তাহলে কি বাড়িয়ে বলা হবে। তবে বাফুফের জাতীয় দল ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, জেমি ডের সঙ্গে চুক্তিটা অনেকটাই কাগুজে। তাকে নাকি জানিয়ে দেওয়া হয়েছে, বাংলাদেশ পার্টটাকে ’দ্য ইন্ড’ করে দিতে। এখন চলছে সমঝোতা।

এর আগে গেল অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার দুই সপ্তাহ আগে ছুটি দিয়ে দেওয়া হয় জেমি ডেকে। মূলত কিরগিজস্তানে চারজাতি টুর্নামেন্টে ব্যর্থতার জন্যই তাকে ছুড়ে ফেলা হয়। অনেক বুঝিয়ে বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনকে দায়িত্ব দেওয়া হয়। গত পাঁচ আসরের মতো এবারও ফাইনালে খেলতে পারেনি জামাল ভূঁইয়ার দল। পরের মাসে শ্রীলঙ্কায় একটি চারজাতি টুর্নামেন্টেও ফাইনালে খেলা হয়নি। সেই আসরে কোচ ছিলেন আবাহনী লিমিটেডের মারিও লেমোস। সব মিলিয়ে ব্যর্থতার মধ্য দিয়ে যাওয়া দলটিকে নিয়ে নতুন চ্যালেঞ্জই কাবরেরার জন্য। ২৩তম বিদেশি কোচ হওয়ার সময় বাংলাদেশ জাতীয় দলের এখন দু’জন কোচ রয়েছেন।

২৭ বছর বয়সী কাবরেরা এর আগে কখনোই কোনো জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন না। অনেকের মতে, তিনি আসলে একাডেমির কোচ হিসেবে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। নতুন এই কোচ নিয়োগ প্রক্রিয়ায় বাফুফে কাজ করেছে পাঁচ-ছয়জন কোচের বায়োডাটা নিয়ে। এর মধ্যে জাতীয় দলে কাজ না করেও বাফুফের পছন্দ হয়েছে হাভিয়ের কাবরেরাকে। বিশেষত কাবরেরার বায়োডাটায় বার্সেলোনা একাডেমি নর্দার্ন ভার্জিনিয়া শাখায় কাজ করার অংশটুকুর কারণে বাফুফে বেশি পছন্দ করেছে।

যদিও সেটা মাত্র ২০১৮ সালের মে থেকে আগস্ট মাস পর্যন্ত। এরপর ২০২০ সাল পর্যন্ত ছিলেন লা লিগার টেকনিক্যাল ডিরেক্টরের পদেও। লা লিগায় অবশ্য এ রকম অনেকেই কাজ করে থাকেন একসঙ্গে। জানুয়ারির মাঝামাঝি সময়ে জাতীয় দলের দায়িত্ব নেবেন এই কোচ। কারণ চলতি বছর জুনে এএফসি এশিয়ান কাপ ফুটবল বাছাইয়ের খেলা রয়েছে। দীর্ঘমেয়াদি চুক্তিতে না গিয়ে আপাতত কাবরেরার কাজ দেখে তবেই সিদ্ধান্ত নেবেন বাফুফে কর্মকর্তারা। সে হিসেবে বলাই যায়, অনেক আশা-ভরসা নিয়েই বাফুফে নিয়োগ দিয়েছে নতুন উয়েফা প্রো-লাইসেন্সধারী স্প্যানিশ ফুটবল কোচকে। হয়তো রাতারাতি কোনো পরিবর্তন আশা করাটা ঠিক হবে না; কিন্তু দীর্ঘমেয়াদের জন্য কোচ নিয়োগ ভবিষ্যতের জন্য সুফল বয়ে আনবে।

নতুন এই কোচের অধীনে জানুয়ারিতে প্রীতি আন্তর্জাতিক ম্যাচ, মার্চে এশিয়া কাপ বাছাইপর্ব, ঢাকায় প্রীতিম্যাচ এবং সাফ চ্যাম্পিয়নশিপ খেলবে। এখন ফুটবল বোদ্ধা মহলে কথা উঠেছে মেধাবী হলে ভারত ঠিকই তাকে কাজে লাগাত। ফুটবল পরিসংখ্যানে জনপ্রিয় ওয়েবসাইট অপ্টা স্পোর্টসে টানা ৬ বছর কাজ করেন কাবরেরা। এই ওয়েবসাইটে সাধারণত খুবই মেধাবীরা নিয়োগ পান। সেই অভিজ্ঞতা বাংলাদেশের কোচ হিসেবে কাজে লাগাতে পারেন এই কোচ। কাবরেরা কী করবেন সেটা দেখার জন্য সময়ের অপেক্ষা করা ছাড়া কোনো উপায় নেই।

সর্বশেষ কোচ জেমি ডে যে গুণগত পরিবর্তন এনে দিয়েছিলেন জাতীয় দলে সেটিকে ধরেই কাজ করতে হবে কাবরেরাকে। যে ফুটবলাররা একটা সময় ৯০ মিনিট খেলতে পারত না সেখানে নানা কৌশলে শক্তি বাড়িয়ে সফলতা দেখিয়েছেন জেমি।

বিশেষ করে তেল-মসলা ও ভাত না খাইয়ে খেলোয়াড়দের দারুণভাবে ফিট করে তুলেছিলেন। এখন নতুন কোচ কোন স্ট্র্যাটেজি নিয়ে কাজ করবে, সেটা যেমন গুরুত্বপূর্ণ বিষয়। ঠিক তেমনি খেলোয়াড়রা তার টেকনিকে কতটা ধাতস্ত হতে পারেন, সেটাকে অগুরুত্বপূর্ণ ভাববার কোনো সুযোগ নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //