সুইডেনকে হারিয়ে ইতিহাস গড়ে শেষ আটে ইউক্রেন

নিজেদেরই ইতিহাস ভেঙে চলছে ইউক্রেন। আগের দুইবার গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ইউক্রেন তৃতীয়বারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠে গেল।

স্কটল্যান্ডের গ্লাসগোয় সুইডেনকে ২-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল ইউক্রেন।

মঙ্গলবার (২৯ জুন) গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে অতিরিক্ত সময়ের খেলায় ১৯৯২ সালের সেমিফাইনালিস্ট সুইডেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলো ইউক্রেন।

নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১ গোলে। এরপর অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ। দুই পক্ষই তখন মরিয়া টাইব্রেকারে না গিয়ে নকআউট পর্ব নিশ্চিত করতে। ম্যাচ টাইব্রেকারে নিষ্পত্তি হওয়ার আভাসও পাওয়া যাচ্ছিল। এমন সময় যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে হেড করে দোভবিকের অসাধারণ গোল। নকআউট পর্বে চলে গেল ইউক্রেন। হতাশায় মাঠ ছাড়তে হয়েছে সুইডেনকে।

ম্যাচের ২৭ মিনিটে সুইডেনকে অবাক করে ম্যাচের লিড নেয় ইউক্রেন। ইয়ারমোলেঙ্কোর পাস থেকে গোল করে দলকে এগিয়েও যাওয়ার উল্লাসে মাতান ওলেকসান্ডর জিনচেনকো।

অবশ্য ম্যাচে ফিরতে খুব একটা সময় নেয়নি সুইডেন। ম্যাচের ৪৩ মিনিটে আলেকজান্ডার ইসাকের পাস থেকে গোল করে দলকে সমতায় ফেরান এমিল ফোরসবার্গ।

দ্বিতীয়ার্ধে ইউক্রেনের একটি ও সুইডেনের দুটি শট গোলপোস্টে ফিরে না আসলে ব্যবধান অন্যরকম হতে পারত। নির্ধারিত সময়ে আর কেউ গোলের দেখা না পাওয়া ম্যাচ চলে যায় ইনজুরি সময়ে।

প্রথমেই লাল কার্ডের ধাক্কা খায় সুইডেন। ম্যাচের ৯৯ মিনিটে মার্কাস ড্যানিলেসন লাল কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয় সুইডেন। এই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের একেবারে অতিরিক্ত সময়ে নির্দিষ্ট করে বললে ১২১তম মিনিটে জিনচেনকোর আরেকটি দুর্দান্ত ক্রস থেকে আরতেম ডভবিকের হেডে ইউক্রেন লিড নিয়ে ফেলে।

ওখানেই নিজেদের ইতিহাসটা রচনা করে ফেলে ইউক্রেন। প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল দলটি। আগামী শনিবার জার্মানিকে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করা ইংল্যান্ডের বিপক্ষে শেষ চারের লড়াইয়ে নামবে ইউক্রেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //