র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার উন্নতি, অপরিবর্তিত সেরা ছয়

র‌্যাংকিংয়ে আর্জেন্টিনার উন্নতি, অপরিবর্তিত সেরা ছয়

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে আর্জেন্টিনার। বিশ্বকাপ বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে না জিতলেও পুরো পয়েন্ট হারায়নি আলবেসেলেস্তেরা। র‌্যাংকিংয়ে তারই সুফল পেলো লিওনেল স্কালোনির দল। তাদের বর্তমান র‌্যাংকিং সাত। তবে আগের মতোই অপরিবর্তিত আছে শুরুর ছয় র‌্যাংকিংয়ে থাকা নাম।

অন্যদিকে, সর্বশেষ র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তাদের বর্তমান অবস্থান ১৮৪। করোনা পরবর্তী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সিরিজে নেপালের বিপক্ষে এক ম্যাচে জয় এবং অন্য ম্যাচে সমতা করায় র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের।

শীর্ষে আছে বেলজিয়াম। দুইয়ে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। এছাড়া ব্রাজিল তিন, ইংল্যান্ড চার এবং পর্তুগাল ও স্পেন আছে যথাক্রমে পাঁচ ও ছয় নম্বরে অবস্থানে। এক ধাপ এগিয়ে ইতালি ঢুকেছে সেরা দশে। এছাড়া মেক্সিকো এক ধাপ উন্নতি করে র‌্যাংকিংয়ে নয়ে জায়গা করে নিয়েছে। উরুগুয়ে, ক্রোয়েশিয়া এবং কলম্বিয়ার হয়েছে অবনতি।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল আন্তর্জাতিক ফুটবল। তবে আবার খুলেছে আন্তর্জাতিক ফুটবলেল দুয়ার। ফিফা বিশ্বকাপ বাছাইপর্ব, উয়েফা নেশনস কাপ, ইউরোর বাছাইপর্ব মাঠে গড়িয়েছে। নতুন এই র‌্যাংকিং হাল নাগাদ করতে ফিফার স্বীকৃত ১৬০ ম্যাচকে বিবেচনায় নেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি ৫ ম্যাচ খেলেছে ইথিওপিয়া। সবচেয়ে বেশি ৩১ পয়েন্ট অর্জন করেছে ইকুয়েটরিয়াল গায়ানা। র‌্যাংকিংয়ে বড় লাফও দিয়েছে তারা। দিয়েছে দশ ধাপ লাফ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //