মেসি খেলোয়াড়ের পাশাপাশি একজন শিক্ষকও

লিওনেল মেসি শুধুই কি একজন বিশ্বসেরা ফুটবলার? মোটেই না। খেলোয়াড়ের পাশাপাশি মেসি একজন শিক্ষকও। শিক্ষক হিসেবে বেশ দক্ষও। 

বল নিয়ে মাঠ মাতানোর পাশাপাশি সতীর্থদের খেলাও শেখান তিনি। কীভাবে বল নিজের নিয়ন্ত্রণে নিতে হয়, কীভাবে পাস দিতে হয়, সতীর্থের পায়ে বল থাকলে কীভাবে কোথায় গিয়ে পজিশন নিতে হয়- নিজের অভিজ্ঞতা ঢেলে দিয়ে এ সবই সতীর্থদের শিখিয়ে থাকেন মেসি!

ক্লাব বার্সেলোনা ও আর্জেন্টিনা জাতীয় দলের অন্য সব খেলোয়াড়েরাই মেসির সরাসরি ছাত্র। এমনকি তাকে দেখে ফুটবল খেলার শিক্ষা নিয়ে থাকে প্রতিপক্ষ দলগুলোর খেলোয়াড়রাও। আধুনিক তথ্য প্রযুক্তির এই রমরমা যুগে তার খেলার ভিডিও ক্লিপ দেখে শিখে বিশ্বের অন্য অনেক তরুণ ফুটবলারই, যারা দূর থেকে দেখে দেখে শিখে তারা পরোক্ষ ছাত্র; কিন্তু বার্সেলোনা ও আর্জেন্টিনা জাতীয় দলের সতীর্থরা সরাসরিই তার ছাত্র।

তবে সরাসরি ছাত্র হলেও গুরু হিসেবে মেসি তো আর সবাইকে হাতে-কলমে শিক্ষা দিতে পারেন না। সরাসরি হাতে-কলমে শিক্ষা শুধু তাদেরই দিয়ে থাকেন, যারা একান্তই তার খাস ছাত্র। তো বর্তমানে মেসির খাস ছাত্র দু’জন- আনসু ফাতি ও পেদ্রো গঞ্জালো লোপেজ। এই দুই স্প্যানিশ তরুণের মধ্যে পেদ্রো গঞ্জালেস লোপেজ একটু বেশিই কাছের। স্পেনের ১৭ বছর বয়সী এই তরুণ মিডফিল্ডারকে হাতে-কলমে শিক্ষা দেয়ার কাজটা এ মৌসুমে নিজের কাঁধেই তুলে নিয়েছেন মেসি। পুরো নাম পেদ্রো গঞ্জালেস লোপেজ হলেও সংক্ষেপে তাকে পেদ্রি নামেই ডাকে সবাই। পেদ্রি নামেই প্রতিষ্ঠিত হচ্ছেন তিনি।

তো এই মৌসুমে পেদ্রিকে নিজের একান্ত ছাত্র বানিয়ে নিয়েছেন মেসি। বিশ্বসেরা মেসির খাস ছাত্র হওয়ার সুবাদে এরই মধ্যে বড় পুরস্কারও পেয়েছেন পেদ্রি। ২০১৯ সালে লাস পালমেইরাস থেকে কিনে আনা পেদ্রির এ মৌসুমেই বার্সেলোনা মূল দলে অভিষেক হয় ও সেটা মৌসুমে বার্সেলোনার প্রথম ম্যাচেই। সেই থেকে এ পর্যন্ত ক্লাবের জার্সি গায়ে মৌসুমে বার্সেলোনার প্রতিটা ম্যাচেই খেলেছেন পেদ্রি!

লা লিগায় বার্সেলোনার খেলার ৮ ম্যাচেই খেলেছেন। খেলেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ৩ ম্যাচেই। কখনো বদলি হিসেবে। কখনো জায়গা পেয়েছেন শুরুর একাদশে। বয়স মাত্র ১৭। এত কম বয়সে অভিষেকের পর থেকে তারকাখচিত বার্সেলোনার মতো বিশ্বসেরা ক্লাবের হয়ে প্রতিটি ম্যাচেই খেলতে পারাটা অবিশ্বাস্যই। এই অবিশ্বাস্য কাণ্ডটা পেদ্রির ক্ষেত্রে ঘটছে মেসির খাস ছাত্র হওয়ার পুরস্কার হিসেবে!

বার্সেলোনার মতো ক্লাবে নিজের জায়গাটা পাকা করা কতটা কঠিন- সেটা সারা দুনিয়া জানে। অনেক সময় বিশ্ব তারকার তকমা গায়ে মাখানো খেলোয়াড়কেও বার্সার রিজার্ভ বেঞ্চ গরম করে কাটাতে হয়। সেখানে মহাসৌভাগ্যবান পেদ্রি মেসির একান্ত শিষ্য হওয়ার সুবাদে অভিষেক মৌসুমেই নিজের জায়গাটা পাকা করে ফেলেছেন! আক্রমণাত্মক ফুটবলার হিসেবে খেলেনও মেসির পাশাপাশি ও কাছাকাছি থেকে। ফলে তাদের মধ্যে বল আদান-প্রদানও হয় বেশি। এই বল আদান-প্রদানের কাজটা যাতে নিখুঁত হয়, সে জন্যই পেদ্রিকে নিজের খাস শিষ্য বানিয়ে নিয়েছেন মেসি। মাঠে শেখাচ্ছেন হাত-কাঁধ ধরে ধরে।

একজন তরুণ ফুটবলারকে মাঠে কীভাবে হাতে-কলমে শিক্ষা দিতে হয়, সেটা মেসি খুব ভালো করেই জানেন। জানেন, কারণ পেদ্রির মতো তরুণ বয়সে মেসি নিজেও অন্য এক কিংবদন্তির খাস ছাত্র ছিলেন। যিনি ক্লাব বার্সেলোনায় তরুণ মেসিকে হাতে ধরে ফুটবল শিখিয়েছেন। বানিয়েছেন আজকের বিশ্বসেরা মেসি। মেসির সেই শিক্ষকের নাম সবারই জানা-রোনালদিনহো।

শুধু মেসি নন, বিশ্ব ফুটবল ইতিহাসের অনেক গ্রেট ফুটবলারই তরুণ বয়সে কোনো না কোনো তারকা ফুটবলারের খাস ছাত্রত্ব লাভ করেছেন। অগ্রজদের দীক্ষায় দিক্ষিত হয়ে বিশ্ব ফুটবলের মানচিত্রে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। তারকা ফুটবলারদের খাস ছাত্রত্ব লাভ করে তারকা ফুটবলার হওয়া ফুটবলারদের তালিকাও বেশ লম্বা। 

খুব বেশি পেছন ফিরে যাওয়ার দরকার নেই, নিকট অতীতের দিকেই যদি তাকানো যায়, তাহলেও অন্যের খাস ছাত্র হিসেবে পরবর্তীতে দুনিয়া মাতানো ফুটবলারদের সংখ্যাটা অনেক। হালের ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার, মার্সেলো, জাভি হার্নান্দেজ, কার্লোস তেভেজ, আন্দ্রেয়া পিরলো, ফ্রান্সেস্কা টট্টি- বিশ্ব বরেণ্য এই তারকা প্রত্যেকেই তরুণ বয়সে বিশেষ একজনকে ‘গুরু’ পেয়েছিলেন। যাদের খাস টিপস পেয়ে তারা হয়েছেন বিশ্বসেরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //